বিশ্ব বিজ্ঞান দিবস উপলক্ষ্যে রসাটমের কুইজ প্রতিযোগিতা

বিশ্ব বিজ্ঞান দিবস উপলক্ষ্যে রাশিয়ার রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম পূর্বের মতো এবারো আয়োজন করতে যাচ্ছে ‘গ্লোবাল এটমিক কুইজ ২০২২’। প্রতিযোগিতার লক্ষ্য হলো দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং আমাদের এই ভংগুর পৃথিবীকে রক্ষায় পারমানবিক শক্তির ভূমিকার ওপর আলোকপাত করা।

আগামী ১০ নভেম্বর উদযাপিত কুইজ প্রতিযোগিতায় ২৪ ঘন্টা quiz.atomforyou.com সাইটে অংশগ্রহণের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে একদিকে যেমন পরমাণু বিজ্ঞান বিষয়ে নিজস্ব জ্ঞান যাচাই করা যাবে, একই সঙ্গে নিউক্লিয়ার ফিজিক্স থেকে শুরু করে পরমাণু প্রযুক্তির সর্ব শেষ আবিষ্কারগুলো সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য পাওয়ারও সুযোগ থাকবে। আগ্রহী যেকোন ব্যাক্তি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবেন এবং তাকে নির্ধারিত ২৪ ঘন্টার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। জটিলতা এবং থিমের বিচারে প্রশ্নগুলো হবে বৈচিত্র্যপূর্ণ। কতোটি প্রশ্নের সঠিক উত্তর, কতো সময়ের মধ্যে প্রদান করা হলো তার ওপরই নির্ভর করবে প্রতিযোগির চুড়ান্ত স্কোর। সর্বোচ্চ স্কোর অর্জনকারী ১০০জন প্রতিযোগী গ্লোবাল এটমিক কুইজ ২০২২ এর বিজয়ী বলে বিবেচিত হবেন।

অংশগ্রহণকারী প্রত্যেকেই একটি করে ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এছাড়াও ১০০ জন ভাগ্যবান বিজয়ীকে বিশেষ পুরষ্কার প্রদান করা হবে।

২০২২ সালে গ্লোবাল এটমিক কুইজের তৃতীয় বছর পূর্তি হচ্ছে। ২০২০ সালে রসাটম এই প্রতিযোগিতাটি প্রবর্তন করে। অদ্যাবধি বিশ্বের ৭০টির অধিক দেশের ২২ হাজারের অধিক আগ্রহী মানুষ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

কুইজ প্রতিযোগিতাটি ১১টি ভাষায় অনুষ্টিত হবে যার মধ্যে রয়েছে- বাংলা, ইংরেজি, রুশ, তুর্কী, স্প্যানীয়, পর্তুগীজ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী, কাজাখ, আর্মেনীয়, এবং উজবেক।

বিজয়ীদের তালিকা ১৭ নভেম্বর ২০২২ প্রতিযোগিতার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.