ভারতে রুপির দাম আরও কমল

ভারতে ডলারের তুলনায় রুপির মূল্য আরও কমলো। ডলার শক্তিশালী হোক বা রুপির দাম কম হোক, ঘটনা হলো- সেই প্রবণতা অব্যাহত আছে এবং কয়েকদিন পরপর নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

ব্লুমবার্গ জানিয়েছে, বৃহস্পতিবার এক ডলারের দাম হয়েছে ৮৩ রুপি ১২ পয়সা। পিটিআই জানিয়েছে, রুপির দাম ডলারের তুলনায় আরও ছয় পয়সা কমেছে।

সিআর ফরেক্সের পরামর্শদাতা অমিত পাবারি এনডিটিভিকে বলেছেন, ‘ডলারপিছু ৮২ রুপি থেকে ৮২ রুপি ৭০ পয়সা পাওয়া যাচ্ছিল। কিন্তু গত দেড় ঘণ্টায় ৮২ রুপি ৪৩ পয়সা থেকে এক ডলারের দাম ৮৩ রুপি তিন পয়সা হয়েছে।’ পরে তা আরো বাড়ে।

আরেক বিশেষজ্ঞ অনিল কুমার ভানশালী এনডিটিভিকে বলেছেন, ‘গতকাল রিজার্ভ ব্যাংক ৮২ রুপি দুই পয়সা দরে ডলার কিনছিল। কিন্তু এই দর তারা ধরে রাখতে পারেনি। তা এখন ৮৩ রুপি ছাড়িয়েছে। এই দাম ৮২ রুপি ৪০ পয়সা থেকে ৮৩ রুপি ৫০ পয়সার মধ্যে ঘোরাফেরা করতে পারে।’

রয়টার্স জানাচ্ছে, দেড় ঘণ্টার মধ্যে ডলার কেনাবেচা অনেক বেড়ে গেছে।

এদিকে কানাডা, ব্রিটেন, নিউজিল্যান্ডসহ ইউরোপের দেশগুলিতে এখন মুদ্রাস্ফীতি বাড়ছে। অনেক দেশেই সেন্ট্রাল ব্যাংক সুদের হার বাড়াচ্ছে। আমেরিকাও একই পথ নিচ্ছে। ফলে ডলারের তুলনায় অধিকাংশ দেশের মুদ্রার দাম পড়ছে।

কয়েকদিন আগে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ভারতীয় রুপির অবমূল্যায়ণ হয়নি, ডলার শক্তিশালী হয়েছে। যা শুনে সাবেক অর্থমন্ত্রী পি চিদম্বরম রসিকতা করে বলেছিলেন, ‘নির্মলা নির্বাচনে লড়ে হেরে গেলে কি বলবেন? তিনি হারেননি, বিরোধী জিতেছে?’ চিদম্বরমের প্রশ্ন ছিল, এটা কি ধরনের বিবৃতি!

নির্মলা সীতারামনের মন্তব্য সমর্থন করে বিজেপি জানিয়েছে, এমন নয় যে বিশ্বের সব মুদ্রার তুলনায় রুপির দাম কমছে। এটা হচ্ছে কেবল ডলারের তুলনায়। তাই রুপির সাগ্রিক অবমূল্যায়ণ হচ্ছে, তা বলা যাবে না। সেটা হয়েছিল ইউপিএ-র আমলে, যখন সব মুদ্রার তুলনায় রুপির দাম কমেছিল।

চিদম্বরমের দাবি, ‘দেশের কতটা উন্নতি হচ্ছে, তার উপর রুপির দাম নির্ভর করে। ভারত বিশ্বের পঞ্চম অর্থনীতি হয়েছে, তাদের জনসংখ্যার জন্য। আমাদের মাথাপিছু আয় এখনো বিশ্বের অন্য দেশের তুলনায় কম, আমরা গরিব। আমাদের দেশে ক্ষুধা আছে, অপুষ্টি আছে, শিক্ষা ও স্বাস্থ্যে খামতি আছে। তাই এই অবস্থায় বলা উচিত, রুপির দাম ধরে রাখতে কী কী ব্যবস্থা নেয়া হচ্ছে।’ সূত্র: ডিডাব্লিউ, পিটিআই, এনডিটিভি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.