ভ্যাট সংগ্রহ হয়নি ৫৩৮ প্রতিষ্ঠানের ইএফডি মেশিনে, খতিয়ে দেখার নির্দেশ

বর্তমানে দেশে মোট ৭ হাজার ৮৩২টি ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও এসডিসি স্থাপন করা হয়েছে। এর মধ্যে পাঁচটি কমিশনারেট ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রামে বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপিত ৫৩৮টি ইএফডি ও এসডিসির মাধ্যমে সেপ্টেম্বরে কোনো ভ্যাট সংগ্রহ হয়নি। ওই মেশিনগুলো থেকে কেন রাজস্ব আসেনি তার কারণ খতিয়ে দেখতে কমিশনারেটগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৫ অক্টোবর) ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ২১তম লটারির ড্র অনুষ্ঠিত হয়। এসময় এনবিআর সদস্য (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান এ বিষয়ে বলেন, ৫৩৮টি প্রতিষ্ঠানে স্থাপিত ইএফডি ও এসডিসি মেশিন দিয়ে কেন রাজস্ব সংগ্রহ হয়নি বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সংশ্লিষ্ট কমিশনারেটকে কমিটি গঠন করে খতিয়ে দেখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এনবিআরের এই কর্মকর্তা আরও বলেন, হয়তো মেশিনগুলোতে কোনো টেকনিক্যাল সমস্যা থাকতে পারে। প্রকৃত কারণ উদঘাটন করে এনবিআরকে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে। বর্তমানে দেশে মোট ৭ হাজার ৮৩২টি ইএফডি ও এসডিসি স্থাপন করা হয়েছে।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইএফডি মেশিন চালু করে এনবিআর। ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর।

সেপ্টেম্বর মাসের চালানের ওপর ভিত্তি করে লটারির ড্র অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত মাসে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কুপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়।

ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে।

এবারের ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 001322COINLDV374; দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর হলো- 004222DWRFVVR825 আর তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বরগুলো হলো- 000122DMMFCUR106, 001322BBJVRQT052, 003122LLIYGA590, 000122EURIZZI150 ও 003222LBHQIZM208।

লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় ফল প্রকাশ করা হবে।

এর আগে গত গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। তখন ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা করা হয়। ইএফডি মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের পুরস্কৃত করতে এ লটারি অনুষ্ঠিত হয়।

ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.