শিগগিরই রপ্তানি আয় ঘুরে দাঁড়াবেঃ পরিকল্পনামন্ত্রী

রপ্তানি আয় আগমী মাসে ঘুরে দাঁড়াবে বলেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সেপ্টেম্বরে ৭ শতাংশ রপ্তানি কমার বিষয়ে আমিও ধাক্কা খেয়েছি। আমার কাছে ভালো লাগেনি। আমিও বিষয়টি নিয়ে চিন্তিত ছিলাম। শীর্ষ স্থানীয় ব্যবসায়িরা বলেছে পরিস্থিতি সামনে ভালো হবে।

মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ম্যান মেড ফাইবার ফর মুভিং আপ দ্য ভ্যালু চেইন অব আরএমজি ইন দ্য কনটেস্ট অব এলডিসি গ্ৰ্যাজুয়েশন’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমি বড় ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে তারা বলেন, ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণেই এটা হয়েছে। বায়াররাও বুঝতে পারছেন না কোথায় চাহিদা রয়েছে। তারা আমাকে আশ্বস্ত করেছেন, পরিস্থিতি ঘুরে দাঁড়াবে। আমিও তা বিশ্বাস করি। কারণ যতই যুদ্ধ চলুক মানুষকে তো কাপড় পরতেই হবে। তাই ব্যবসা তার নিজের পথ খুঁজে পাবে।

তিনি বলেন, আমরা কাপড়ের বাজারের যে অংশে আছি, সেটি স্কুইজ হয়ে যাচ্ছে দিনে দিনে। হাতে তৈরি বা কৃত্রিম তন্তুর বাজার অনেক বড়, যেটা আমার জানা ছিল না। আজকের এ প্রোগ্রাম থেকে এটা জানলাম। সবচেয়ে শঙ্কার বিষয় হচ্ছে এই যে, কৃত্রিম তন্তুর বাজারে আমরা অনেক পিছিয়ে আছি। অতি তাড়াতাড়ি আমরা এখানে যদি ট্রানজিশনের ব্যবস্থা না করি, তাহলে আমাদের যে এখন একটি অ্যাডভান্টেজ আছে কটনে, তা হয়তো টিকবে না। সুতরাং আলোচনা হচ্ছে কীভাবে ট্রানজিট করা যায়।

ম্যান মেড ফাইবারে ১০ শতাংশ ক্যাশ ইনসেন্টিভ দেওয়ার বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি এখানে দেওয়ার কেউ নই। এটা নিয়ে আলোচনা হবে। এই ক্যাশ ইনসেনটিভ দেওয়ার বিষয়টি সবার সঙ্গে বসে এনবিআর ঠিক করবে।
তিনি বলেন, এলডিসি পরবর্তী সময়ে সবাই যে সুবিধা পাবে, আমরাও সেটা পাব। ইউরোপীয় ইউনিয়ন কী করবে, না করবে তা আমরা বুঝতে পারছি না। এসব বিষয়ে আলোচনা হচ্ছে কীভাবে এটিকে পাশ কাটিয়ে এগোনো যায়।

মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, মূল্যস্ফীতির মূল বার্তা হলো কমেছে এবং ভালো পরিমাণে কমেছে। একজন ভোক্তা হিসেবে বলতে পারি এ মাসে আরও কমবে। যথাযথ ফিগার আমি অতি শীঘ্রই আপনাদের দেব।

এনবিআর কর্তৃক ব্যবসায়ীদের ‘হয়রানি’র বিষয়ে তিনি বলেন, আমিও তো এই দেশের বাসিন্দা। আমি তো সবার খোঁজ খবর রাখি। তবে আমি সরাসরি কাউকে হয়রানি করতে দেখিনি। সবই শুনেছি।

অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূর মোহাম্মদ মেজবাউল হক ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

অর্থসূচক/ এএম

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.