৬৭ বার পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার আগামী ১৬ নভেম্বর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করেছেন আদালত। মামলার অতিরিক্ত পুলিশ সুপার ও তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খান রোববারের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হলে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আরাফাতুল রাকিব এ আদেশ দেন।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার পাচারের অভিযোগে দায়ের করা মামলার তদন্ত শেষ করার জন্য সিআইডি আজ পর্যন্ত ৬৭টি তারিখ নিয়েছে।

ম্যানিলা-ভিত্তিক আরসিবিসি-র অ্যাকাউন্টগুলোতে কমপক্ষে ৮১ মিলিয়ন ডলার স্থানান্তর করা হয়েছিল। পরে তা ফিলিপাইনের ক্যাসিনোতে ব্যবহৃত হয়। সংশ্লিষ্টরা ধারণা করেন, দেশের অভ্যন্তরের কোনো চক্রের সহায়তায় হ্যাকার গ্রুপ রিজার্ভের অর্থ পাচার করেছে।

বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক (হিসাব ও বাজেটিং) জোবায়ের বিন হুদা ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন। এ পর্যন্ত বাংলাদেশ আরসিবিসি থেকে ১৫ মিলিয়ন ডলার উদ্ধার করেছে এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও ২০ মিলিয়ন ডলার উদ্ধার হয়েছে। চলতি বছরের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক রিজাল ব্যাংকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে ৬৬ মিলিয়ন ডলার চুরি হওয়া তহবিল উদ্ধারের জন্য মামলা করে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.