নতুন করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন ৩০ জুন পর্যন্ত

প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় নির্ধারণ করা থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে প্রথমবারের মতো যারা আয়কর রিটার্ন জমা দেবেন, তারা জরিমানা ছাড়াই আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময় পাবেন। শুধু ব্যক্তি পর্যায়ের নতুন করদাতাদের জন্য এ সুযোগ।

এনবিআরের আয়কর পরিপত্রে এই তথ্য তুলে ধরা হয়েছে। তবে পুরাতন করদাতাদের আগের মতো ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ে দাখিল করতে ব্যর্থ হলে ব্যক্তিগত করদাতাদের প্রতি মাসে দুই শতাংশ হারে জরিমানা দিতে হয়।

জানা গেছে, চলতি অর্থবছরের বাজেটে নতুন করদাতাদের জন্য ‘কর দিবস’-এর সংজ্ঞা সংশোধন করেছে এনবিআর। ব্যক্তি পর্যায়ে যিনি আগে কখনও রিটার্ন দাখিল করেননি, তার জন্য আয়বর্ষ শেষ হবে পরবর্তী ৩০ জুন। অর্থাৎ ওই সময়ের মধ্যে যে কোনও দিন রিটার্ন দাখিল করতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৭৮ লাখের বেশি টিআইএনধারী রয়েছেন। যার মধ্যে প্রায় ২৪ লাখ করদাতা নিয়মিত আয়কর রিটার্ন দাখিল করেন। করদাতার আওতা বাড়াতে ২০২২-২০২৩ অর্থ বছরে ব্যাংক অ্যাকাউন্ট খোলা ও বিভিন্ন সেবা গ্রহণসহ প্রায় ৩৮ ধরনের পরিসেবার জন্য আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেওয়া বাধ্যতামূলক করেছে এনবিআর।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.