তাইওয়ানে ৬.৯ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

শক্তিশালী ভূমিকম্পের আঘাতের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে তাইওয়ানে ।

আজ রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৪ মিনিটে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বি জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, তাইওয়ান ছাড়াও ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে প্রতিবেশী চীন, জাপান, ফিলিপাইনেও।

ইউএসজিএস আরও জানায়, উপকূলীয় শহর তাইতুংতে স্থানীয় সময় দুপুর ২টা ৪৪ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। এর গভীরতা ছিল ভূপৃষ্টের ১০ কিলোমিটার গভীরে।  এর আগে সেখানে স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৯টার দিয়ে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল।

জানা গেছে, ভূমিকম্পের পর জাপানের আবহাওয়া সংস্থাও পূর্ব চীন সাগরের মিয়াকো দ্বীপের জন্য সুনামি সতর্কতা জারি করেছিল। কিন্তু পরে তা প্রত্যাহার করা হয়েছে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন কাউন্টির ফুলি শহর থেকে মাত্র তিন কিলোমিটার দূরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। অগভীর ভূমিকম্পে সাধারণত ক্ষয়ক্ষতির আশঙ্কা বেশি থাকে।

ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ২ জানিয়েছিল। পরে তা কমিয়ে ৬ দশমিক ৯ বলে জানানো হয়।

এদিকে শক্তিশালী এই ভূমিকম্পে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে বেশ কিছু ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে। এগুলোর ছবি ছড়িয়ে পড়েছে বিভিন্ন মাধ্যমে।

এছাড়াও, শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে স্টেশনে দাঁড়িয়ে একটি ট্রেনের ঝাঁকুনির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এনডিটিভি সাংবাদিক উমাশঙ্কর সিং টুইটারে ওই ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে ভূমিকম্পের প্রভাবে স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনটিকে খেলনা ট্রেনের মতো কাঁপতে দেখা যায়। এ সময় স্টেশনে অবস্থানরত অনেকেই প্ল্যাটফর্মে বসে পড়েন।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.