ড্যাপের গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সংশোধিত মাস্টারপ্ল্যান ড্যাপের গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। পিআইডব্লিউর চেয়ারম্যান, রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

এডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, ড্যাপের নতুন গেজেট অনুযায়ী অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমি নিজেও ক্ষতিগ্রস্ত। বসুন্ধরা আবাসিক এলাকায় আমারও প্লট রয়েছে। ২০১০ সালের ড্যাপের পরিকল্পনায় এগুলো অন্তর্ভুক্ত ছিল না। কিন্তু নতুন গেজেট অনুযায়ী আমার প্লটগুলো ড্যাপের অন্তর্ভুক্ত করা হয়। এ কারণে বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি।

রাজধানী ঢাকাকে আধুনিক ও বাসযোগ্য নগর হিসেবে গড়ে তুলতে গত ২৩ আগস্ট ২০ বছর (২০১৬-২০৩৫ সাল) মেয়াদি ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) গেজেট প্রকাশ করা হয়েছে। এর মাধ্যমে ২০১০ সালে পাস হওয়া ড্যাপ কার্যকারিতা হারালো। প্রজ্ঞাপনটি জারি করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাজউকের এখতিয়ারভুক্ত ১৫২৮ বর্গকিলোমিটার এলাকার জন্য ঢাকা মহানগর এলাকার ড্যাপের (২০১৬-২০৩৫) খসড়া ২০২০ সালে প্রকাশ করা হয়। এরপর খসড়ার ওপর সুপারিশ ও আপত্তি দাখিল করার জন্য সবার কাছে আহ্বান জানানো হয়। পরে আপত্তি ও সুপারিশ বিবেচনা করে মহাপরিকল্পনাটি অনুমোদন করা হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে। পাশাপাশি ২০১০ সালে পাস হওয়া ড্যাপ রহিত করা হলো। কিন্তু প্রজ্ঞাপন প্রকাশের আগ পর্যন্ত ২০১০ সালের ড্যাপের অধীনে যেসব কাজ শেষ হয়েছে বা ব্যবস্থা নেয়া হয়েছে, সেগুলো বৈধ বলে গণ্য হবে।

অথসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.