সীমান্ত থেকে সেনা প্রত্যাহারে একমত চীন-ভারত

ভারত এবং চীন লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে একমত হয়েছে। সীমান্তের এই পয়েন্টে ২০২০ সালের মে মাসে দুই দেশের মধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটে যাতে ভারতের বেশ কয়েকজন সেনা নিহত হয়।

সীমান্তের গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে গতকাল বৃহস্পতিবার চীন এবং ভারত প্রায় একই রকমের ভাষায় বিবৃতি দিয়েছে যাতে বলা হয়েছে, চ্যাং চেনমো রিভার ভ্যালি অঞ্চল থেকে দুই পক্ষ সেনা প্রত্যাহার করবে।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এফ বিবৃতিতে বলেছে, ৮ সেপ্টেম্বর চীন এবং ভারতের ১৬তম কমান্ডার পর্যায়ের বৈঠক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে ঐক্যমত্য প্রতিষ্ঠিত হয় যে, গানান্দাবানের ফ্রন্টলাইন থেকে দুই দেশ সেনা প্রত্যাহার করে নেবে। এই পদক্ষেপ সীমান্ত এলাকায় শান্তি এবং সংহতি বজায় রাখতে সাহায্য করবে।

এদিকে, নয়াদিল্লিও বলেছে, সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত শান্তি এবং সংহতি বাড়াতে সাহায্য করবে। চীন যে ভাষায় বিবৃতি দিয়েছে ভারতও প্রায় একই ভাষায় সেনা প্রত্যাহারের ব্যাপারে বিবৃতি দিয়েছে। খবর- পার্সটুডের

ভারতের কর্মকর্তারা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন যে, সীমান্তে এখনো বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট রয়েছে যার মধ্যে দেমচক এবং দেপস্যাঙ উল্লেখযোগ্য। ভারতের কর্মকর্তারা বলছেন, ওই অঞ্চল থেকে সেনা প্রত্যহারের জন্য তারা অব্যাহতভাবে চীনা কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টি করবেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.