যুদ্ধবিমানকে টার্গেট; গ্রিসের বিরুদ্ধে ন্যাটোতে অভিযোগ করবে আঙ্কারা

গ্রিসের উসকানিমূলক তৎপরতার বিষয়ে সামরিক জোট ন্যাটোতে অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কের একটি যুদ্ধবিমানকে গ্রিসের এস-থ্রি হান্ড্রেড ব্যবস্থার মাধ্যমে টার্গেট করার তথ্য-প্রমাণ ন্যাটোর সচিবালয় এবং এই জোটের সদস্য দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। এই ঘটনা রাডারে রেকর্ড হয়েছে বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

সম্প্রতি একটি যুদ্ধবিমানকে হয়রানি করা হয়েছে বলে দাবি করেছে তুর্কি সরকার। তুরস্কের দাবি, আন্তর্জাতিক আকাশসীমায় পর্যবেক্ষণ মিশনে থাকার সময় তাদের একটি যুদ্ধবিমানকে নিজেদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আওতায় এনে হয়রানি করে গ্রিস। এটিকে বৈরী তৎপরতা হিসেবে আখ্যা দিয়েছে আঙ্কারা। যদিও এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে গ্রিস।

আঙ্কারা বলছে, ঘটনাটি গত ২৯ আগস্ট সোমবারের। ভূমধ্যসাগরে আন্তর্জাতিক আকাশসীমায় নিয়মিত পর্যবেক্ষণ মিশনে ছিল তাদের একটি এফ-সিক্সটিন যুদ্ধবিমান। এ সময় গ্রিসের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কোনো কারণ ছাড়াই ক্রিট আইল্যান্ড থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রস্তুতি নিয়ে বিমানটিকে টার্গেট হিসেবে চিহ্নিত করে। এতে গতিপথ পরিবর্তন করে মিশন শেষ করতে বাধ্য হয় তুর্কি যুদ্ধবিমান।

ন্যাটোভুক্ত দুই প্রতিবেশী দেশ তুরস্ক আর গ্রিসের মধ্যে আঞ্চলিক বিবাদ পুরনো। দুই দেশই মাঝে মধ্যেই আকাশ ও পানি সীমা লঙ্ঘনের জন্য একে অপরকে অভিযুক্ত করে থাকে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.