মাহমুদউল্লাহর ব্যাটিং পজিশন হার্শার কাছে হাস্যকর!

নিখুঁত সমীকরণ কষে শেষ দিকে দ্রুত রান তোলে দলের পুঁজি বাড়াতে ফিনিশাররা সবসময়ই বড় ভূমিকা পালন করেন। বাংলাদেশের ক্রিকেটে ফিনিশারের দায়িত্বটা মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে থাকলেও মেটাতে পারেননি প্রত্যাশা। অভিজ্ঞতায় ভরপুর হলেও ছয়-সাত নম্বরে ব্যাটিং করা ফিনিশার রিয়াদের পারফরম্যান্স আধুনিক ক্রিকেটের সঙ্গে বড্ড বেমানান। সবাই যখন রিয়াদের পারফরম্যান্স নিয়ে কাঁটাছেঁড়া করতে ব্যস্ত তখন বাংলাদেশের সাবেক টি-টোয়েন্টি অধিনায়কের ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন তুললেন হার্শা ভোগলে।

১৫ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে ১২০ ম্যাচ খেলেছেন রিয়াদ। ২৩.৫৩ গড়ে বাংলাদেশের সাবেক টি-টোয়েন্টি অধিনায়কের রান ২ হাজার ৯৫। তবে রিয়াদ যে পজিশনে ব্যাটিং করেন সেখানে গড়ের চেয়ে স্ট্রাইক রেটটা বেশি গুরুত্বপূর্ণ। সেখানেও বিবর্ণ তিনি। ফিনিশার হিসেবে খেলা রিয়াদ রান তুলেছেন ১১৭.২৩ স্ট্রাইক রেটে।

বয়স যত বেড়েছে বড় শট খেলার প্রবণতা ততই কমেছে রিয়াদের। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ১৫ টি-টোয়েন্টিতে ১৮ গড়ে ২৩৪ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। স্ট্রাইক রেট ৯৯.৫৭; এই পরিসংখ্যান আধুনিক সময়ের ফিনিশারের সঙ্গে বড্ড বেমানান। পজিশন ধরে বিচার করলেও যে খুব ভালো করেছেন সেটা বলারও উপায় নেই।

৬ নম্বরে ক্যারিয়ারে দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ ম্যাচ খেলেছেন রিয়াদ। যেখানে ১২১.৭৭ স্ট্রাইক রেটে ৭৮৩ রান করা ডানহাতি এই ব্যাটারের গড় ৩০ পেরিয়ে। আর সাতে খেলা ১৫ ইনিংসে ১৩০.২১ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন রিয়াদ। সেটাও সময়ের দাবি মেটাচ্ছে না। যে কারণে রিয়াদের ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন তুলেছেন হার্শা।

হার্শা বলেন, ‘মাহমুদউল্লাহর কথা বলি, কত সময় ধরে খেলছে। কিন্তু ওর সক্ষমতার একজন খেলোয়াড় ৬-৭ নম্বরে খেলছে। এটা হাস্যকর, মেনে নেয়া যায় না।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.