চন্দ্র মিশন শুরুর জন্য নতুন তারিখ ঘোষণা নাসার

নতুন করে চন্দ্র মিশন শুরুর জন্য আবারো তারিখ ঘোষণা করেছে মার্কিন গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। গত সোমবার এই রকেট উৎক্ষেপণের কথা থাকলেও তা ইঞ্জিনের ত্রুটির কারণে শেষ মুহূর্তে বাতিল করা হয়।

নাসার নতুন চন্দ্র অভিযানের ম্যানেজার মাইক সারাফিন এক সংবাদ সম্মেলনে রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঘোষণা করেন। তিনি বলেন, আরমেটিস টিমের সদস্যরা দিনের প্রথম ভাগে রকেট উৎক্ষেপণের সময়সূচি ঠিক করার বিষয়টি নিয়ে বৈঠক করেন। বৃহস্পতিবার রকেটের ফ্লাইট এবং সামগ্রিক প্রস্তুতি পর্যালোচনা করা হবে। রকেটের ক্যাপসুলে যে ছিদ্র দেখা গিয়েছিল সেগুলোও ঠিকঠাক করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে শনিবার রকেট উৎক্ষেপণ করা হবে বলেও জানান তিনি।

এদিকে, শনিবার রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঠিক করা হলেও স্পেস ফোর্স ওয়েদার লঞ্চ অফিসার মার্ক বার্গার সতর্ক করে বলছেন যে, ওই দিন আবহাওয়া খুব একটা অনুকূলে নাও থাকতে পারে। বাজে আবহাওয়ার সম্ভাবনা রয়েছে শতকরা ৬০ ভাগ। খবর- পার্সটুডের

নাসার এই রকেট পাঠানোর কর্মসূচিকে চন্দ্র অভিযান বলা হলেও প্রকৃতপক্ষে এতে কোনো মানুষ থাকবে না এবং এটি তা চাঁদে পৌঁছাবে না বরং মহাকাশের কক্ষপথে এক মাস অবস্থান করার পর গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ শেষে পৃথিবীতে ফিরে আসবে। যদি এই মিশন সফল হয় তাহলে আরটেমিস-টু অভিযান শুরু হবে যাতে মানুষ চাঁদের বুকে যেতে পারবে বলে নাসার বিজ্ঞানীদের আশা।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...