দক্ষিণের প্রস্তাব খারিজ উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার প্রস্তাব ছিল, তারা আর্থিক সহায়তা করবে, বিনিময়ে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ধ্বংস করতে হবে। তবে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়ার এই প্রস্তাব সরাসরি খারিজ করে দিয়েছেন।

কিম ইয়ো জং বলেছেন, ‘দক্ষিণ কোরিয়া যে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি করতে চায় বলছে, তা লোকদেখানো। তারা আমেরিকার সঙ্গে সামরিক কুচকাওয়াজ করছে, মুখে সম্পর্ক উন্নতির কথা বলছে।’

গত মে মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছিলেন, সিওল বিশ্বের অন্য দেশগুলির সঙ্গে হাত মিলিয়ে একটি পরিকল্পনা বাস্তবায়িত করতে চায়। এর ফলে উত্তর কোরিয়ার অর্থনীতি ভালো হবে ও মানুষের জীবনধারণের মান বাড়বে।

গত বুধবার তার ১০০ দিন ক্ষমতায় থাকা উপলক্ষে প্রেসিডেন্ট বলেছেন, তিনি উত্তর কোরিয়াকে অর্থনৈতিক সাহায্য করতে চান। তবে পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করতে হবে। তাদের কাছে থাকা অস্ত্র নষ্ট করে দিতে হবে।

কিন্তু কিম ইয়ো জং বলেছেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কথা শুনে মনে হচ্ছে, তিনি সহজসরল, প্রায় বাচ্চাদের মতো কথা বলছেন। পরমাণু কর্মসূচি আমাদের গর্বের বিষয়, আমাদের আশা ও ভরসা। তিনি যতই চেষ্টা করুন না কেন, আমরা তার সঙ্গে মুখোমুখি আলোচনায় বসব না।

সম্প্রতি করোনা নিয়েও উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিতর্ক তুঙ্গে উঠেছে। উত্তরের অভিযোগ, দক্ষিণ থেকে আসা বেলুন থেকেই করোনা ছড়িয়েছে।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়া মনে করছে উত্তর কোরিয়া এবার সপ্তম পরমাণু পরীক্ষা করতে চলেছে। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.