বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের যৌথ আয়োজনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু

বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের যৌথ আয়োজনে নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) এর আওতায় কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (সিএমএসএমই) সম্ভাবনাময় উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই বিশেষ প্রশিক্ষণ আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ আগস্ট) ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ‘এন্ট্রপ্রেনরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক কার্যক্রমের দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ কার্যক্রমের আওতায় ব্র্যাক ব্যাংক ২৫ জন সিএমএসএমই উদ্যোক্তাকে মাসব্যাপী প্রশিক্ষণ প্রদান করবে। বাংলাদেশ ব্যাংকের প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণ পরিচালনা করবেন। নতুন ও উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও তাদের ব্যবসা পরিচালনায় সহযোগিতা করতে এ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এ প্রশিক্ষণের ব্যয় বহন করছে। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রজেন্ট প্রশিক্ষণ কার্যক্রমটি ব্যবস্থাপনা করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসইআইপি প্রজেক্টের প্রধান সমন্বয়কারী এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক জনাব মোহাম্মদ আরিফুজ্জামান, যুগ্ম পরিচালক মোহাম্মদ জাহিদ ইকবাল, ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম, হেড অব এইচআর আখতারউদ্দিন মাহমুদ এবং হেড অব ইমার্জিং কর্পোরেট ইন্দ্রজীত সুর।”

এ প্রশিক্ষণ সম্পর্কে চৌধুরী মঈনুল ইসলাম বলেন, “এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের সহজ ঋণ নিশ্চিত করায় জোর দিয়ে থাকে। উদ্যোক্তারা যাতে কার্যকরভাবে ব্যবসা পরিচালনা করতে পারেন, সেজন্য আমরা প্রশিক্ষণও আয়োজন করে থাকি। এই প্রশিক্ষণটি তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের প্রতি ব্র্যাক ব্যাংক এর প্রতিশ্রুতির প্রমাণ দেয়।”

তিনি আরও বলেন, “আমরা মনে করি, এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা তাদের ব্যবসাকে এগিয়ে নিতে ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনের ব্যবসা বান্ধব কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেবে। এই সময়োপযোগী প্রশিক্ষণ উদ্যোগের সাথে ব্র্যাক ব্যাংক-কে সম্পৃক্ত রাখার জন্য বাংলাদেশ ব্যাংক-কে ধন্যবাদ জানাই।”

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.