আগামী সপ্তাহে শ্রীলঙ্কা ফিরবেন গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আগামী সপ্তাহে দেশে ফিরতে পারেন। রাশিয়ায় নিযুক্ত শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা ভিরাতুঙ্গা এমনটাই দাবি করেছেন। গোতাবায়া রাজাপাকসে বর্তমানে থাইল্যান্ডে রয়েছেন।

উদয়ঙ্গা ভিরাতুঙ্গা জানান, আগামী ২৪ থেকে ২৫ আগস্ট দেশে ফিরতে পারেন গোতাবায়া রাজাপাকসে। সাবেক প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলেছেন তিনি। তিনি আরও বলেন, গোতাবায়া তাকে নিশ্চিত করেন দেশে ফেরার বিষয়টি।

তবে তিনি এটিও বলেছেন যে পরিকল্পনা হঠাৎ বদলাতেও পারে।

গত ১৪ জুলাই ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি ফ্লাইটে চাঙ্গি বিমানবন্দরে নামার পর তাকে ১৪ দিনের ভিজিট পাস দেওয়া হয়। পরবর্তীতে এর মেয়াদ আরও দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন বাড়ানো হয়। এরপর সেখান থেকে থাইল্যান্ডে যান তিনি।

সরকারবিরোধী তুমুল বিক্ষোভের মুখে গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান গোতাবায়া। এরপর সিঙ্গাপুরে গিয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। গোতাবায়ার সিঙ্গাপুরে প্রবেশের পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন।

আগামীতে দক্ষিণ এশিয়ার মধ্যে আর্থিক সম্ভাবনার অন্যতম দেশ হতে পারতো দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। কিন্তু তেমনটি না ঘটে বরং ফল হয়েছে উল্টো। দিন দিন বেড়েছে ঋণের বোঝা। ভেঙে পড়েছে দেশটির অভ্যন্তরীণ বাজার ব্যবস্থা। খাদ্য সংকট, বেকার সমস্যা, জ্বালানি তেল ও গ্যাসের সংকট তীব্র আকার ধারণ করে গত কয়েক মাস ধরে।

এই সংকটের পেছনে রাজাপাকসে পরিবারকে দায়ী করে আন্দোলনে নামে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। জনরোষে অবশেষে দেশত্যাগে বাধ্য হন গোতাবায়া রাজাপাকসে। তার ভাই মাহিন্দা রাজাপাকসে এর আগেই পদত্যাগ করেন প্রধানমন্ত্রীর পদ থেকে। এরপর দেশের হাল ধরেন কয়েকবারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

সূত্র: কলম্বো গেজেট

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.