হোটেলে মিলল তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তার লাশ

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তার মৃতদেহ পাওয়া গেছে। এমন সময় এ সংবাদটি এসেছে যখন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে চীন সামরিক মহড়া চালাচ্ছে। তাইওয়ানের স্টেট গণমাধ্যম সিএনএ (সেন্ট্রাল নিউজ এজেন্সি)’র বরাদ দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

শনিবার (৬ আগস্ট) তাইওয়ানের রাজধানীর তাইপেয়ের এক হোটেল থেকে দেশটির ক্ষেপণাস্ত্র উৎপাদনকারী ওউ ইয়াং লি-সিং -এর মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। তিনি দেশটির সামরিক মালিকানাধীন ন্যাশনাল চাঙ-শেন ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রধান। এই শীর্ষ কর্মকর্তার মৃত্যুর কারণ তদন্ত করছে তাইওয়ান সরকার।

রয়টার্স জানায়, ওউ ইয়াং ব্যবসায়িক সফরে দেশের দক্ষিণাঞ্চলের পিংটাং শহরে যান। সেখানে ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্পগুলো পরিদর্শন করেন। তার নেতৃত্বে ক্ষেপণাস্ত্র উৎপাদন দ্বিগুণ হয়েছে। শুধু এই বছরেই উৎপাদন সংখ্যা ৫শ এর কাছাকাছি চলে পৌঁছেছে। চীনের সামরিক শক্তির বৃদ্ধিতে দ্বীপরাষ্ট্রও তাইওয়ানও ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়িয়ে দেয়।

এদিকে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে ক্ষুব্ধ চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে জলবায়ু পরিবর্তন ও সামরিক পর্যায়ে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সব রকমের বৈঠক স্থগিত করে দিয়েছে। সেই সঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে যে বেইজিং-ওয়াশিংটনের মধ্যকার ক্রসবর্ডার (সীমান্ত পারাপার) ও মাদক পাচার সম্পর্কিত আলোচনা স্থগিত রাখা হয়েছে।

 

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...