যৌন নির্যাতনকারীদের আজীবনের জন্য বহিষ্কার করবো: চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ছাত্রদের আজীবনের জন্য বহিষ্কার করার ঘোষণা দিয়েছেন উপাচার্য ড. শিরীণ আখতার।

শনিবার (২৩ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৩৪তম বার্ষিক সিনেট সভায় তিনি এই ঘোষণা দেন।

সভায় উপাচার্য শিরীণ আখতার বলেন, ‘গতকাল রাতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ৪ জনকে আটক করেছে র‍্যাব। এরমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ৩ জন। এটা খুব লজ্জার সঙ্গে বলতে হচ্ছে, তাদের আজ অথবা আগামীকালের মধ্যেই আজীবন বহিষ্কার করা হবে। ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে তাদের আজীবনের জন্য বহিষ্কার করবো। এ ব্যাপারে আমরা কোনও ছাড় দেবো না।’

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে যে ঘটনা ঘটেছে এটি খুব লজ্জাজনক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত এ ঘটনার খোঁজখবর নিয়েছেন। তিনি বিশেষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পাঠিয়েছেন।

এর আগে বাজেট আলোচনায় সংরক্ষিত নারী সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান বলেন, ‘আমি এখানকার সাবেক ছাত্রী। আমার ক্যাম্পাসে একজন ছাত্রী বা ছাত্র নিপীড়নের শিকার হবে, এটা কখনও কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ধরনের নিপীড়নের সঙ্গে জড়িত, এটা শুনে তো আমি হতভম্ব হয়ে গেছি। ক্যাম্পাসে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে সেজন্য কঠোর ব্যবস্থা নিতে হবে।’

গত ১৭ জুলাই রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল থেকে বোটানিক্যাল গার্ডেনে যাওয়ার রাস্তায় যৌন নির্যাতনের শিকার হন এক ছাত্রী। এ ঘটনায় গত বুধবার নারী ও শিশু নির্যাতন আইনের ১০ ধারায় হাটহাজারী মডেল থানায় মামলা করেন ভুক্তভোগী। যৌন নির্যাতনে জড়িত ছয় জনের মধ্যে চার জনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (২২ জুলাই) রাতে চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে র‍্যাব। তাদের মধ্যে একজন বহিরাগত। অন্যরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী। সবাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানিয়েছে র‍্যাব।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.