প্রথম প্রান্তিকে টুইটারের ২৭ কোটি ডলার উধাও

বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ার ইলন মাস্ক টুইটার অধিগ্রহণ (ক্রয়) থেকে সরে দাঁড়ালে মাইক্রোব্লগিং সোশ্যাল মিডিয়া টুইটারের অপ্রত্যাশিত লোকসান হয়। প্রথম প্রান্তিকে টুইটারের ক্ষতি হয়েছে ২৭০ মিলিয়ন (২৭ কোটি) মার্কিন ডলার।

এমন লোকসানে টুইটার পরবর্তী প্রান্তিকে লভ্যাংশের জন্য বৈঠক করবে না। সেই সঙ্গে প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা জানানোও হবে না বলে এক চিঠিতে শেয়ারহোল্ডারদের জানিয়েছে টুইটার।

শুক্রবার (২২ জুলাই) রাত ৯টায় টুইটারের আর্থিক লোকসানের বিষয়টি যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, চুক্তি আটকে থাকায় টুইটারের শেয়ারে দর ২ শতাংশ কমেছে। প্রতি শেয়ার সাড়ে ৩৮ ডলারে লেনদেন হচ্ছে। ইলন মাস্ক টুইটার না কেনার ঘোষণা প্রকাশ্যে এলে টুইটারের শেয়ারে ৪০ শতাংশেরও বেশি ধস নেমেছে। এতে পুঁজিবাজারের এসঅ্যান্ডপি ৫০০ সূচকের পতন হয়েছে প্রায় ১৬ শতাংশ।

এপ্রিলে স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক টুইটারের ৯ শতাংশ শেয়ারের মালিকানা লাভ করলে খুশির উৎসবের বন্যা বইতে থাকে টুইটারে। এর কিছুদিন পর প্রিমিয়ামে (বাজার মূল্যের চেয়ে বাড়তি মূল্যে) টুইটারের স্বত্ব অধিগ্রহণের সংবাদ দিলে টুইটারের প্রতিটি শেয়ার আকাশচুম্বী হয়ে পড়ে। শেয়ার দর ৬০ শতাংশ বৃদ্ধি পায়।

এক পর্যায়ে টুইটারের ফেইক ও স্প্যাম অ্যাকাউন্ট বিলিয়নিয়ার ইলন মাস্ককে ভাবিয়ে তোলে। এ থেকে মাস্ক টুইটার ক্রয় হতে সরে দাঁড়ায়। আর এতেই দর হারাতে থাকে টুইটার। এ পর্যন্ত টুইটারের শেয়ার দর পড়েছে ৪০ শতাংশ।

শুক্রবার (৮ জুলাই) মাস্ক টুইটার চুক্তি থেকে বেরিয়ে আসলে টুইটার পর্ষদ মঙ্গলবার (১২ জুলাই) আদালতে অভিযোগ দায়ের করে। এই সময় টুইটার দাবি করে, বিচারক যেনো টুইটার চুক্তিতে ইলন মাস্ককে ফিরে আসতে বলেন। তবে শুনানির জন্য আদালত দিনক্ষণ অক্টোবর নির্ধারণ করেছে বলে টুইটারের পক্ষ থেকে জানানো হয়।

এ ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ড্যানিয়েল আইভস বলেন, মাস্কের নেওয়া সিদ্ধান্তের প্রতিফলন দেখা দিয়েছে টুইটারে। প্রতিষ্ঠানটিতে নেমে এসেছে বিপর্যয়। মাস্ককে আইনিভাবে টুইটারের অধিগ্রহণে নিয়ে আসতে বা ক্ষতিপূরণ বাবদ এক বিলিয়ন ডলার জরিমানা করতে টুইটারে দীর্ঘ সময় লাগতে পারে।

অর্থসূচক/এইচডি/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...