রুদ্ধশ্বাস জয় ভারতের

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে জয়ের জন্য শেষ পাঁচ ওভারে ৫৪ রান দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। এমন সমীকরণ থেকে শেষ ৬ বলে ১৫ রান প্রয়োজন ছিল ক্যারিবীয়দের। প্রথম পাঁচ বলে ১০ রান নেয়ার পর জিততে হলে শেষ বলে ৫ রান করতে হতো। সেই সমীকরণ মেলাতে পারেননি রোমারিও শেফার্ড। শেষ বলের রোমাঞ্চকর এই ম্যাচে ৩ রানে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। মাত্র ৭ রান করে সাজঘরে ফেরেন শাই হোপ। তবে আরেক ওপেনার কাইল মেয়ার্স এদিন দুর্দান্ত ছিলেন। ৬৮ বলে ৭৫ রান এসেছে তার ব্যাট থেকে। এরপর শামারা ব্রুকস আর ব্রেন্ডন কিংও দারুণ খেলেছেন।

মিডল অর্ডার ব্যাটারদের কল্যাণে জয়ের পথেই হাঁটছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে নিকোলাস পুরান আর রভম্যান পাওয়েল হতাশ করেন ক্যারিবিয়ান সমর্থকদের। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। আর পাওয়েল ফিরে গেছেন শুরুতেই। এরপর শেষদিকে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছেন আকিল আর শেফার্ড। বিশেষ করে শেফার্ডের ঝড়ো ব্যাটিংয়ে লড়াই করে ক্যারিবিয়ানরা। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ৩০৫ রান তোলে তারা। শেফার্ড অপরাজিত ছিলেন ২৫ বলে ৩৯ রান করে আর আকিলের ব্যাট থেকে এসেছে ৩২ বলে ৩২ রান।

এই ম্যাচে ভারতের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন মোহাম্মদ সিরাজ। তিনি ৫৭ রানের বিনিময়ে শিকার করেছেন ২ উইকেট। পাশাপাশি শার্দুল ঠাকুর এবং যুবেন্দ্র চাহালও দুটি করে উইকেট শিকার করেছেন। প্রথম ওয়ানডেতে ৩ রানের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

এর আগে পোর্ট অব স্পেনে টস হেরে ব্যাটিং করতে নেমে উদ্বোধনী জুটিতে একশো পার হয় ভারত। মাত্র ৩ রানের জন্য এদিন সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন শিখর ধাওয়ান। ভারতের অধিনায়ক হিসেবে এটি তার প্রথম সেঞ্চুরি হতে পারতো। এদিন হাফ সেঞ্চুরি পেয়েছেন টপ অর্ডারের তিন ব্যাটারই। শেষ দিকে ভালো ফিনিশিং করেছেন দীপক হুদা আর আক্ষর প্যাটেল। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান তোলে ভারত। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫৪ রানে ২ উইকেট শিকার করে ইনিংসের সেরা বোলার ছিলেন গুদাকেশ মোতি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.