প্রবাসীদের দ্রুত ক্রস-বর্ডার পেমেন্ট সুবিধা দিবে ব্র্যাক ব্যাংক ও টেরাপে

নির্বিঘ্নে ও নিরাপদে রিয়েলটাইমে দেশে টাকা পাঠাতে পারবে প্রবাসী বাংলাদেশিরা। এই লক্ষ্যে গ্লোবাল পেমেন্ট ইনফ্রাস্ট্রাকচার কোম্পানি ‘টেরাপে’র সঙ্গে পার্টনারশিপ চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক।

বৃহস্পতিবার (২১ জুলাই) এক সংবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় যে, প্রবাসী বাংলাদেশিদের জন্য দ্রুত ক্রস-বর্ডার পেমেন্ট সুবিধা দিতে সম্প্রতি এই চুক্তি হয়।

বর্তমানে বাংলাদেশে বছরে প্রায় ২২.১ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠান বিদেশে বসবাসরত প্রায় ১.৩ কোটি বাংলাদেশিরা। কিন্তু দেশে পরিবারের কাছে নিয়মিত অর্থ পাঠানোর সুবিধাজনক উপায় খুঁজতে গিয়ে তারা ভোগান্তিতে পড়েন। তাদেরকে উচ্চ রেমিট্যান্স খরচ, বৈদেশিক মুদ্রার বিনিময় হার ওঠানামা বা একাধিক লেনদেন ফি এর মত চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়।

প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে টেরাপে এবং ব্র্যাক ব্যাংকের সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে তাদের প্রিয়জনদের কাছে নির্বিঘ্নে অর্থ পাঠানোর একটি নিরাপদ, তাৎক্ষণিক এবং সাশ্রয়ী উপায় পাবেন।

এই পার্টনারশিপ সম্পর্কে টেরাপের প্রতিষ্ঠাতা ও সিইও আম্বার সূর বলেন, “টেরাপে’র অত্যাধুনিক ইন্টারঅপারেবিলিটি প্ল্যাটফর্ম অংশীদারদের বিশ্বব্যাপী কোম্পানির ৪.৫ বিলিয়নের বেশি ব্যাংক অ্যাকাউন্ট এবং ১.৫ বিলিয়নের বেশি মোবাইল ওয়ালেটের বিস্তৃত নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবার সুযোগ এনে দিয়েছে। এর ফলে গ্রাহক বিস্তৃতি আরও বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ একটি উদীয়মান বাজার, যার বিপুল সম্ভাবনা রয়েছে এবং পেমেন্ট সেগমেন্টও এর ব্যতিক্রম নয়। টেরাপে’র মাধ্যমে, বিশ্বজুড়ে বাংলাদেশি প্রবাসীরা রিয়েল-টাইমে দেশে টাকা পাঠানোর জন্য সাশ্রয়ী, নিরাপদ এবং দ্রুততার একটি প্লাটফর্ম পাবেন।”

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আরএফ হোসেন বলেন, “রেমিট্যান্স আমাদের জন্য একটি অগ্রাধিকারমূলক খাত এবং আমরা এর ক্রমাগত বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। একটি শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী রিয়েল টাইম ক্রস-বর্ডার পেমেন্ট সার্ভিস প্রদানকারী কোম্পানি টেরাপের সাথে আমরা পার্টনারশিপ করেছি, কারণ তারা আমাদের মতো তাদের গ্রাহকদের সবচেয়ে উন্নত প্রযুক্তির সর্বোত্তম সেবা নিশ্চিত করে।

তিনি আরো বলেন, এই পার্টনারশিপ প্রবাসী বাংলাদেশিদের বিশ্বের যেকোনো স্থান থেকে অর্থ পাঠাতে সহায়তা করে বিশ্বব্যাপী আমাদের ক্রমবর্ধমান রেমিটেন্স পার্টনারশিপকে বৃদ্ধি করেছে। দেশের যেকোনো প্রান্তে সরাসরি এবং তাৎক্ষণিকভাবে রেমিট্যান্স পাঠানোর জন্য আমরা প্রযুক্তিগত সক্ষমতা অর্জন করেছি এবং নেটওয়ার্ক বিস্তৃত করেছি।”

উল্লেখ্য, এই অংশীদারিত্বটি ব্র্যাক ব্যাংককে ৪.৫ বিলিয়নের বেশি ব্যাংক অ্যাকাউন্ট এবং ১.৫ বিলিয়নের বেশি মোবাইল ওয়ালেটে অর্থপ্রদান সহ বিশ্বব্যাপী টেরাপের সু-প্রতিষ্ঠিত মার্চেন্ট পার্টনার নেটওয়ার্কের (রেগুলেটরি কভারেজ সহ) সুবিধা নিতে সাহায্য করবে। উপরন্তু, টেরাপে ব্র্যাক ব্যাংকের ১৩ লাখের বেশি গ্রাহকের সাথে যুক্ত হবার সুযোগ পাবেন।

এই পার্টনারশিপের মাধ্যমে ব্র্যাক ব্যাংকের গ্রাহক অ্যাকাউন্টে রিয়েল-টাইম অটোমেটেড ডিপোজিট নিশ্চিত করবে টেরাপে। সেই সঙ্গে গ্রাহকরা সরাসরি বাংলাদেশের শীর্ষস্থানীয় মোবাইল ওয়ালেট বিকাশে রেমিট্যান্স জমা দিতে পারবেন। বিকাশ ব্র্যাক ব্যাংকের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান।

অর্থসূচক/এইচডি/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.