লক্ষ্য অর্জনে বিএইচবিএফসির রেকর্ড

সরকারি পর্যায়ে গৃহঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) ২০২১-২২ অর্থবছরে প্রতিষ্ঠানটির অর্জন নির্দেশক প্রায় সব সূচকে অনন্য সাফল্য অর্জন করেছে। এই সাফল্য অর্জিত হয়েছে ঋণ মঞ্জুরি, ঋণ বিতরণ ও সামগ্রিক খেলাপি ঋণ আদায়ের মতো প্রধানতম সূচকে যা অতীতের সকল রেকর্ডকে ভেঙে দিয়েছে।

শ্রেণীকৃত ঋণ কমিয়ে আনার ক্ষেত্রেও প্রতিষ্ঠানটি পূর্বের সকল রেকর্ডকে পেছনে ফেলেছে। সম্প্রতি সমাপ্ত অর্থবছর শেষে প্রতিষ্ঠানটির শ্রেণীকৃত ঋণের হার দাঁড়িয়েছে ৪.৭২ শতাংশ যা সকল সরকারি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে সর্বনিম্ন।

বিচারাধীন মামলা ও সামগ্রিক অডিট আপত্তি নিষ্পত্তির ক্ষেত্রেও অতীতের যে কোন বছর অপেক্ষা বেশি সাফল্য পেয়েছে প্রতিষ্ঠানটি। বছরজুড়ে বিরূপ আর্থসামাজিক অবস্থার মধ্যেও প্রায় প্রতিটি সূচকে রেকর্ড অর্জন কর্তৃপক্ষের নিবিড় তদারকি ও প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক পরিশ্রমের ফসল বলে উল্লেখ করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম।

সারাদেশে বর্তমানে ৮৬ টি অফিসে ৬০১ জন জনবল নিয়ে বিএইচবিএফসি অফিস, গৃহ নির্মাণ, ফ্ল্যাট ও হাউজিং ইক্যুপমেন্ট ক্রয়ে সরল সুদে ঋণ প্রদান ও বিনিয়োগ করেছে। বর্তমানে প্রতিষ্ঠানটির ঋণ ও বিনিয়োগ প্রোডাক্ট সংখ্যা মোট ১২টি। এসব প্রোডাক্টের আওতায় বিএইচবিএফসি ২০২১-২২ অর্থবছরে ৭শ কোটি টাকার ঋণ মঞ্জুরীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৬০০ কোটি টাকা। বছরান্তে মঞ্জুরী ও ঋণ বিরতণ হয়েছে যথাক্রমে ৭১৪.৮৪ ও ৫৮৮.৯৫ কোটি টাকা।

লক্ষ্যমাত্রার বিপরীতে ঋণ মঞ্জুরীর পরিমাণ শতকরা ১০২.১২ শতাংশ। বিতরণ হয়েছে লক্ষ্যমাত্রার ৯৮.১৬ শতাংশ। বিগত ২০২০-২০২১ অর্থবছরে ঋণ মঞ্জুরী ও ঋণ বিতরণ অপেক্ষা এ অর্থবছরে তা যথাক্রমে ৯৫.৫৮ ও ৭৪.৯২ কোটি টাকা বেশি।

সদ্য সমাপ্ত অর্থবছরে শ্রেণীকৃত ঋণ থেকে আদায় হয়েছে ৩হাজার ৬শ কোটি ৩৫ লাখ টাকা। পক্ষান্তরে, অশ্রেণীকৃত ঋণ থেকে আদায় হয়েছে ৬শ ১৫ কোটি ৪২ লাখ টাকা যা বার্ষিক লক্ষ্যমাত্রা থেকে ৮০ কোটি টাকা বেশি। বিগত ২০২০-২১ অর্থবছরে সর্বমোট ঋণ আদায়ের পরিমাণ ছিল ৫৬৫.০৮ কোটি টাকা। সদ্য সমাপ্ত অর্থবছরে সর্বমোট ঋণ আদায় পূর্ববর্তী বছর অপেক্ষা ৮৬.৬৯ কোটি টাকা বেশি। আদালতে বিচারাধীন মামলা নিষ্পত্তির হার লক্ষ্যমাত্রার বিপরীতে ১৭৮.৭৯ শতাংশ।
পক্ষান্তরে, সামগ্রিক বাণিজ্যিক অডিট আপত্তি নিষ্পত্তি লক্ষ্যমাত্রার বিপরীতে ১১৩.৫৩ শতাংশ। কর্পোরেশনের ঋণের সমুদয় পাওনা পরিশোধকারী গ্রাহকদের ঋণের দায়মুক্তি সনদসহ তাঁদের বন্ধকীকৃত দলিলপত্র ফেরৎ প্রদানের সংখ্যাও এ অর্থবছরে পূর্ববর্তী বছরের তুলনায় অনেক বেশি।

বিএইচবিএফসি ব্যবস্থাপনা পরিচালকের সুদৃঢ় নেতৃত্ব ও দিক নির্দেশনা এবং লক্ষ্য অর্জনে বছরব্যাপী ঋণ সেবা সহজীকরণ, প্রক্রিয়া অটোমেশনসহ নানাবিধ বিশেষ কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের ফলে রেকর্ড সৃষ্টিকারী এই অর্জন সম্ভব হয়েছে। বছরজুড়ে খরচ সংকোচনের বিপরীতে সার্বিক আদায় ও আয় বেশি হওয়ায় প্রতিষ্ঠানটি এই অর্থবছরে প্রায় ২৩০ কোটি টাকার কর-পূর্ব মুনাফা (সাময়িক) অর্জনে সক্ষম হবে বলে ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন।

অর্থসূচক/এইচডি/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.