৭ হাজার কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে বাংলাদেশ ও নেপালকে ১০৩ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে বাংলাদেশ পাবে ৭৫ কোটি ডলারের মতো। বাকি অর্থ পাবে নেপাল। বর্তমান বাজারদর অনুযায়ী, (প্রতি মার্কিন ডলার ৯৩ টাকা ৫০ পয়সা ধরে) বাংলাদেশ ৭ হাজার ১২ কোটি টাকা পাবে।

বুধবার (২৯ জুন) বিশ্বব্যাংকের বোর্ডসভায় এই ঋণ অনুমোদন হয়। দি এক্সেলারিটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেকটিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া কর্মসূচির (প্রথম পর্যায়) আওতায় এই অর্থ দেওয়া হচ্ছে। মূল্য বাণিজ্য ও পরিবহনে খরচ এবং ট্রানজিট সময় কমানোর জন্য অটোমেশনেই বেশির ভাগ অর্থ খরচ হবে। এ ছাড়া বাংলাদেশ ও নেপালের প্রায় ১০০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে।

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের আওতায় সিলেট-চরকাই-শেওলা সড়কের ৪৩ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে। এই সড়ক দিয়ে সহজেই ঢাকা-সিলেট মহাসড়কে পণ্যবাহী ট্রাক যেতে পারবে। এতে ৩০ শতাংশ সময় সাশ্রয় হবে। এ ছাড়া বেনাপোল, ভোমরা, বুড়িমারী স্থলবন্দরের ডিজিটাল সিস্টেম তৈরি করা হবে। চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন করা হবে।

এই বিষয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার বলেন, দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক বাণিজ্যের বিপুল সম্ভাবনা আছে। বর্তমানে এই অঞ্চলের দেশগুলো নিজেদের মধ্যে ব্যবসা করে তাদের মোট বাণিজ্যের মাত্র ৫ শতাংশ। অথচ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে এই হার ৫০ শতাংশ। তিনি বলেন, এই অঞ্চলের দেশগুলোর পারস্পরিক ব্যবসা-বাণিজ্য বেশি হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি যেমন বাড়বে, তেমনি লাখ লাখ লোকের কর্মসংস্থান হবে।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.