‘শচিনের রেকর্ড ভাঙবে রুট’

বছর দুয়েক ধরেই ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন জো রুট। লর্ডসে ম্যাচ জেতানো সেঞ্চুরির সঙ্গে ছুঁয়েছেন ১০ হাজার টেস্ট রানের মাইলফলকও। এখনও খেলছেন এমন ব্যাটারদের মাঝে ১০ হাজার টেস্ট রান করেছেন কেবল রুটই। অভিষেকের ১০ বছরের মধ্যে দশ হাজার রান করা রুটকে নিয়ে বড় স্বপ্ন দেখছেন মার্ক টেলর।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মনে করেন, সুস্থ থাকলে শচিন টেন্ডুলকারের সবচেয়ে বেশি টেস্ট রানের রেকর্ড ভাঙবেন রুট। লর্ডসে ২৭৭ রান তাড়ায় ১৭০ বলে অপরাজিত ১১৫ রানের ইনিংস খেলেছিলেন রুট। ৭৭তম ওভারের তৃতীয় বলে টিম সাউদিকে মিড উইকেটের ওপর দিয়ে ২ রান নিয়ে ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি ডানহাতি এই ব্যাটার। সঙ্গে পৌঁছে যান ১৪তম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মাইলফলকে।

অ্যালিস্টার কুকের পর দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন রুট। ১০ হাজার স্পর্শ করতে ২১৮ ইনিংস খেলেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। বয়স মাত্র ৩১ হওয়ায় আরও বছর পাঁচেক খেলতে পারেন ডানহাতি এই ব্যাটার। এই সময়টায় প্রায় ৬ হাজার রান করতে পারলে শচিনকে ছাড়িয়ে যাবেন রুট। সাদা পোশাকের ক্রিকেটে ২০০ ম্যাচে ১৫ হাজার ৯২১ রান নিয়ে সবার ওপরে রয়েছেন শচিন।

স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপকালে টেলর জানিয়েছেন, ‘এখনও অন্তত পাঁচ বছর খেলতে পারে রুট। তাই আমার মনে হয়, টেন্ডুলকারের রেকর্ড ভাঙা তার পক্ষে সম্ভব। গত ১৮ মাস, দুই বছর ধরে রুটকে ভালো খেলতে দেখছি আমি। সে তার ক্যারিয়ারের সেরা সময়ে আছে। তাই সে ১৫ হাজার রান করতে পারে, যদি সুস্থ থাকে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.