তলানিতে পাকিস্তানি মুদ্রা, ১ ডলারের বিপরীতে ২০০ রুপি

ডলারের বিপরীতে দুর্বল হচ্ছে পাকিস্তানি রুপি। যা প্রতিদিনই ভাঙছে আগের দিনের রেকর্ড। সবশেষ বৃহস্পতিবার দেশটির মুদ্রার মান কমতে-কমতে ১ ডলারের বিপরীতে দাম ছাড়িয়েছে ২০০ রুপি।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আন্তঃব্যাংক মিনিয়ম হার ছিল ১ ডলারের বিপরীতে ২০০.২০ রুপি। অর্থাৎ ২০০.২০ রুপির বিনিময়ে পাওয়া যাবে ১ ডলার। খবর জিও নিউজ

গণমাধ্যমটির খবরে বলা হয়, মধ্যবর্তী নির্বাচনের দাবি যখন গোটা পাকিস্তানে, তখন বর্তমান শাহবাজ সরকারের উপর ক্রমবর্ধমান রাজনৈতিক চাপের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ঋণ পাওয়া নিয়ে দেশটিতে চলছে চরম অনিশ্চয়তা। এর মাঝেই ডলারের দাম হুহু করে বাড়ছে। আন্তঃব্যাংক বাজারে পাকিস্তানি রুপির দাম কমায় নতুন ঐতিহাসিক রেকর্ড তৈরি হয়েছে।

ট্রেসমার্ক জানিয়েছে, বৃহস্পতিবার ইন্ট্রাডে ট্রেডের সময় স্থানীয় মুদ্রা ১০ টা ১৩ মিনিটে ১ ডলারের বিপরীতে পাকিস্তানি রুপি পৌঁছায় ২০০.২০ রুপিতে। গতকাল ১ ডলারের বিপরীতে দাম ছিল ১৯৮.৩৯ রুপি।

বিশ্লেষকেরা মনে করছেন, ক্রমবর্ধমান বিনিময় হার পাকিস্তানের অর্থনীতিকে বিপর্যস্ত করে তুলেছে। অস্বাভাবিক আমদানি বৃদ্ধি এবং সেই তুলনায় রপ্তানি বৃদ্ধি কম হওয়ায় ধারাবাহিকভাবে মূল্য হারাচ্ছে পাকিস্তানি রুপি।

মূলত রুপির এই মূল্যহ্রাস বাণিজ্য ঘাটতিতেও প্রতিফলিত হয়েছে। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত পাকিস্তানে বাণিজ্য ঘাটতি পৌঁছেছে ৩ হাজার ৯০০ কোটি ডলারে।

পাকিস্তানের মুদ্রাবাজারের ডিলাররা বলছেন, ডলারের উচ্চ চাহিদার কারণেই মূলত মার্কিন এই মুদ্রার দাম বাড়ছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, ডলারের ক্রমবর্ধমান এই মূল্য পাকিস্তানের অর্থনীতির ওপর ব্যাপক চাপ বাড়াতে পারে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.