মোদীর সফরের আগে কাশ্মীরে বন্দুকযুদ্ধে নিহত ৩

২০১৯ সালের অগাস্ট মাসের পর এই প্রথম জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সেই সফরের দুই দিন আগে জম্মুতে একটি সেনা ঘাঁটির কাছে সন্ত্রাসীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তীব্র সংঘর্ষ হয়। নিরাপত্তা বাহিনীর একজন অফিসার মারা গেছেন। চারজন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। দুইজন সন্ত্রাসী নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা যায়। এই ঘটনার ফলে মোদীর সফরের নিরাপত্তা নিয়ে চিন্তা বেড়েছে নিরাপত্তা আধিকারিকদের।

শুক্রবার ভোররাতে জম্মু শহরের সানজয়ান ক্যান্টনমেন্ট এলাকায় ভারতের নিরাপত্তা বাহিনীর অপারেশন শুরু হয়। পুলিশ জানিয়েছে, তাদের কাছে খবর ছিল, সন্ত্রাসীরা শহরে আক্রমণের ছক কষেছে। তারপরই এই অপারেশন হয়। ভোররাতে অপারেশন শুরু হওয়ার পরই প্রবল গুলির লড়াই শুরু হয়। সিআইএসএফের একজন অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর নিহত হন। চারজন আহত।

জম্মু পুলিশের অতিরিক্ত ডিজি মুকেশ সিং বলেছেন, ‘আমরা জায়গাটা চারদিক থেকে ঘিরে ফেলেছি। অ্যাকশনও শুরু হয়েছে। সকালে গুলি চলে। তাতে একজন মারা গেছেন। এনকাউন্টার এখনো চলছে।’

এদিকে নরেন্দ্র মোদীর সফর উপলক্ষে জম্মু ও কাশ্মীরে সুরক্ষা আরো বাড়ানো হয়েছে। নিরাপত্তা বাহিনী রাস্তায় ও উত্তেজনাপ্রবণ এলাকায় দিনরাত টহল দিচ্ছে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে এই সেনা ঘাঁটি আক্রমণ করেছিল জঙ্গিরা। সেই আক্রমণে অনেকে মারা গেছিলেন। গত মাসে কাশ্মীরে সন্ত্রাসীদের সক্রিয়তা অনেক বেড়েছে। চারজন পঞ্চায়েত সদস্য মারা গেছেন। প্রচুর পরিযায়ী শ্রমিক আহত হয়েছেন।

গতকালই বারামুলাতে নিরাপত্তা বাহিনীর গুলিতে লস্কর কম্যান্ডারসহ তিনজন মারা গেছে। সেখানে বৃহস্পতিবার সকালে অপারেশন শুরু হয়। এখনো তা চলছে।

মোদী আগামী রোববার জম্মুতে আসছেন। ২০১৯ সালের অগাস্টে জম্মু ও কাশ্মীর বিশেষ মর্যাদা ও ক্ষমতা হারানোর পর এটাই ভারতের প্রধানমন্ত্রীর প্রথম সফর। সূত্র: ডিডাব্লিউ, এনডিটিভি, পিটিআই, এএনআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.