অধিনায়ক হিসেবে স্টোকসকেই পছন্দ ইসিবির

জো রুটের পদত্যাগের ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন বেশ কয়েকজন। তবে তাদের মধ্যে সবচেয়ে এগিয়ে বেন স্টোকস। খোদ ইংল্যান্ড অ্যান্ড ওয়্যালস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ম্যানেজিং ডিরেক্টর রব কির পছন্দের তালিকায় সবার ওপরে আছেন এই পেস বোলিং অলরাউবন্ডার।

শেষবারের অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে নাস্তানাবুদ হয় ইংল্যান্ড। এরপরই রুটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। ক্রিকেট মহলে রুটের নেতৃত্বের সামর্থ্য নিয়ে প্রশ্ন ওঠলেও সেই সময় তার ওপর আস্থা রেখেছিল ইসিবি।

কিন্তু কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর ফের শুরু হয় রুটের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা। এরপর গত ১৫ এপ্রিল স্বেচ্ছায় নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন রুট। এরপর থেকেই নতুন অধিনায়কের খোঁজে আছে ইসিবি। ডেইলি মেইলের এক রিপোর্টে বলা হয়েছে, রুটের উত্তরসূরী হিসেবে স্টোকসকেই পছন্দ রবের। ইংল্যান্ডের নতুন অধিনায়ক নির্বাচনের ভার ইসিবির এই শীর্ষ স্থানীয় কর্মকর্তার ওপরই।

স্টোকসকে অধিনায়ক হিসেবে বেছে নেয়ার বড় কারণ হতে পারে লম্বা সময়ের পরিকল্পনা। এই পেস বোলিং অলরাউন্ডারের অভিজ্ঞতাও বাড়তি পাওয়া। ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, সবমিলিয়ে ইংল্যান্ডের লাল বলের ক্রিকেটের নেতৃত্ব ভার ওঠতে যাচ্ছে স্টোকসের কাধেই।

এর আগে সাদা পোশাকে নেতৃত্বের পাঁচ বছরের অধ্যায়ের ইতি টেনেছেন ৩১ বছর বয়সী এই রুট। ইংল্যান্ডকে ৬৪ ম্যাচে নেতৃত্ব দেন তিনি। এর মধ্যে ২৭ জয়ের বিপরীতে ২৬ ম্যাচে হেরেছে ইংলিশরা। আর কোনো অধিনায়কের নেতৃত্বে ইংল্যান্ড এতো ম্যাচে হারেনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.