ইউক্রেনের রাজধানীতে মিলল ৯০০ বেসামরিকের মরদেহ

রুশ সেনারা চলে যাওয়ার পর কিয়েভে ৯০০ জনের বেশি বেসামরিক লোকের মরদেহ উদ্ধার করা হয়েছে। সবচেয়ে বেশি ৩৫০ জনের মরদেহ পাওয়া গেছে বুচা শহরে। কিয়েভের আঞ্চলিক পুলিশের প্রধানের এক ব্রিফিংয়ের বরাত দিয়ে সিএনএন ও বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আঞ্চলিক পুলিশের প্রধান আন্দ্রি নিবেতভ বলেছেন, মরদেহগুলো পরীক্ষা করা হয়েছে এবং বিস্তারিত তথ্যের জন্য ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে।

শেভচেঙ্কো গ্রামের কিছু লোকের মরদেহ শনাক্ত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা সাধারণ মানুষ। দুর্ভাগ্যবশত তাদেরও নির্যাতন করা হয়েছে। আমরা দেখতে পাচ্ছি যে তাদের গুলি করা হয়েছে। গুলিবিদ্ধ কয়েকজনের গায়ে সাদা বাহুবন্ধনী ছিল। তারা রুশ বাহিনীর হাত থেকে নিজেদের রক্ষা করার চেষ্টা করেছিলেন।

তিনি আরও বলেন, ‘শহরগুলো দখলের সময়, দখলদাররা নাগরিকদের সাদা বাহুবন্ধনী পরতে বাধ্য করেছিল যাতে বুঝা যায় যে, ওই ব্যক্তিকে ইতোমধ্যেই পরীক্ষা করা হয়েছে। গুলি থেকে জীবন বাঁচানোর জন্য আমাদের নাগরিকরা এই ব্যান্ডেজগুলো নিজেরাই পরতেন ‘

সাদা বাহুবন্ধনী পরা সবসময় কাজ করতো না জানিয়ে তিনি বলেন, ‘সাধারণ মানুষ তাদের অ্যাপার্টমেন্টের বাইরে সাদা ন্যাকড়া ঝুলিয়ে রাখতেন। অ্যাপার্টমেন্টে শিশুরাও ছিল।’

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুদ্ধে এ পর্যন্ত তাদের আড়াই থেকে তিন হাজার সেনা মারা গেছেন এবং ১০ হাজারের মতো আহত হয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.