এবার পুরো টুইটারই কিনে নেওয়ার প্রস্তাব দিলেন ইলন মাস্ক

এবার পুরো টুইটারই কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন ইলন মাস্ক। টেসলা ও স্পেসএক্সের মতো কোম্পানির এ প্রতিষ্ঠাতা সিইও ৪৩ বিলিয়ন ডলারে টুইটার কিনে নিতে চান। এই প্রস্তাব তিনি নথি আকারে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) মোট অর্থের পরিমাণ নথি আকারে প্রকাশ করে তিনি জানিয়েছেন, টুইটারকে ব্যক্তি মালিকানায় রূপান্তর করা প্রয়োজন। এর আগে, সপ্তাহ খানেকের মধ্যে তিনি ৯ দশমিক ২ শতাংশ শেয়ারক্রয় করে টুইটারের অংশীদারিত্ব লাভ করে্ছেন।

বিশ্বের এ বৃহত্তম বৈভবশালী এক চিঠিতে টুইটার চেয়ারম্যান ব্রেট টেইলরকে লিখেছেন, আমি যেহেতু টুইটারে বিনিয়োগ করেছি সেহেতু আমি বিশ্বাস করি যে বিশ্বজুড়ে টুইটারে ভাষা প্রকাশের স্বাধীনতা আছে। আমি এও বিশ্বাস করি যে ফলপ্রসূ গণতন্ত্রের ক্ষেত্রে বাকস্বাধীনতা এক সামাজিক আবশ্যিকতা।

আজ সকালেই টুইটারের শেয়ার ৪ শতাংশ বেড়ে যায়। তবে গতকাল (১৩ এপ্রিল) শেয়ারের ক্লোজিং প্রাইস ৪৫.৮৫ ডলারে উন্নীত হয়েছিল। এদিকে টুইটারের শতভাগ শেয়ার ক্রয়ের খবরে ইলন মাস্কের টেসলা স্টক ৩ শতাংশ কমে এসেছে।

তিনি চিঠিতে আরও লিখেছেন, আমি নগদে শেয়ার প্রতি ৫৪.২০ ডলার মূল্যে টুইটারের শতভাগ শেয়ার ক্রয়ের প্রস্তাব দিচ্ছি। মোট শেয়ারের ৫৪ শতাংশ প্রিমিয়াম বিনিয়োগের আগে (অপ্রকাশ্যে) এবং ৩৮ শতাংশ প্রিমিয়াম প্রকাশ্যে ঘোষণা আসার দিনেই দেয়া হবে।

তিনি আরও বলেন, আমার এই অফার আমার সর্বোচ্চ ও চূড়ান্ত অফার। যদি তা প্রত্যাখাত হয় তাহলে টুইটারের অংশীদার হিসেবে আমি আমার অবস্থান পুনঃবিবেচনা করব।

টুইটার থেকে জানান হয়, টুইটারের পরিচালন পর্ষদ কোম্পানি ও এতে বিনিয়োগকারী সকল স্টেকহোল্ডাদের সর্বোচ্চ স্বার্থ বিবেচনায় নিয়ে ইলনের পাঠানো প্রস্তাবটি সতর্কতার সাথে খতিয়ে দেখবে। সিএনবিসির ডেভিড ফাবর “স্কোয়াক অন দ্য স্ট্রিট” প্রতিবেদনে জানিয়েছেন যে টুইটার বোর্ড সকাল ১০ টায় বৈঠকে বসবে।

টুইটারের সিইও পরাগ আগারওয়াল বিনিয়োগকারীদের “সামনে বিপথগামিতা” সতর্কবার্তা দেয়ার পরপরেই ইলন মাস্ক এ অফার দেন।

গত ৪ এপ্রিল, মাস্ক টুইটার শেয়ার ক্রয়ের প্রকাশ্য ঘোষণা করেন। পরে তিনি কোম্পানি বোর্ড থেকে নিজের সদস্যপদ সরিয়ে নেন।

গত মাসে টেসলার সিইও ইলন মাস্ক জনসাধারণের উপর এক সমিক্ষা প্রকাশ্যে টুইটারের সমালোচনা করেন। সমিক্ষায় প্রশ্ন ওঠেছে যে টুইটারে মানুষের বাকস্বাধীনতা নিয়ে যে নীতিগুলো রয়েছে তা ঠিকভাবে অনুসরণ করছে না। ইলন ভাবছেন যে নতুন করে সোশ্যাল মিডিয়ার কোনো প্লাটফর্ম খোলা যায় কি-না।

সম্প্রতি সময়ে ইলন মাস্কের এ খবরে টুইটার শেয়ারে পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। এ বছরেই শেয়ার ৬ শতাংশ বেড়েছে এবং ১৮.৫ শতাংশ বেড়েছে কেবল চলতি মাসের শুরুতেই।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.