পরিবেশবান্ধব ই-অটোমোবাইল বাজার আনতে এটুআইয়ের সাথে রানারের চুক্তি

টেকসই ও পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা পূরণ করবে রানার অটোমোবাইলস্ লিমিটেড। প্রতিষ্ঠানটি দেশীয় বাজারে ইলেকট্রিক যানবাহন আনতে বাংলাদেশ সরকারের একসেস টু ইনফরমেশনের (এটুআই) সঙ্গে যৌথভাবে কাজ শুরু করেছে।

আজ বৃহষ্পতিবার (১৪ এপ্রিল) ভালুকায় অবস্থিত বাংলাদেশের প্রথম মটরসাইকেল উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান, রানার অটোমোবাইলস্ লিমিটেডের দ্বিমুখি ও নির্মাণাধীন ত্রিমুখী গাড়ি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট পরিদর্শন করেন সরকারের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

পরিদর্শনকালে তিনি বলেন, এই যানবাহন উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণও কমবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর।

এই আশাবাদ ব্যাক্ত করেন। এসময় রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশের অর্থনৈতিক উন্নয়নে ইলেক্ট্রিক যানবাহন উৎপাদনকারি ও রপ্তানিকারক প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লিমিটেডের ভূমিকা তিনি তুলে ধরেন।

সে সময় রানার গ্রুপের চেয়ারম্যান বলেন, শিগ্রই আমরা দেশে ইলেকট্রিক ভেহিক্যাল তৈরী করার সকল কারিগরি পরীক্ষা-নিরীক্ষা চালাবো, যা উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণও কমবে।

উল্লেখ্য যে, এই প্রক্রিয়ার অধীনে এটুআই আই-ল্যাব এবং রানার অটোমোবাইলস্ লিমিটেড যৌথভাবে কাজ করছে। সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য মনিরা সুলতানা মনি এমপি, আইসিটি ডিভিশন এটুআই প্রোগ্রামের পলিসি এ্যাডভাইজার আনির চৌধুরী, এটুআই আই ল্যাব এর হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (ডুয়েট) এর সাবেক ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ জয়নাল আবেদিন সহ সরকারের বিভিন্ন পর্যায় ও রানার অটোমোবাইলস্ লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.