বাইডেনের বিপক্ষে নোংরা তথ্য ফাঁস করতে পুতিনকে ট্রাম্পের অনুরোধ

বাইডেনের বিপক্ষে নোংরা তথ্য ফাঁস করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে অনুরোধ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সিএনএন, ওয়াশিংটন প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

‘জাস্ট দ্য নিউজ-’কে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প রাশিয়ায় জো বাইডেনের পুত্র হান্টারের বিজনেস সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করতে পুতিনকে অনুরোধ করেন। কিন্তু এ নিয়ে ক্রেমলিনের হাতে কোনো তথ্য আছে কি-না স্পষ্ট নয় বলে সিএনএনের রিপোর্টার মার্শাল কোহেনের প্রতিবেদনে ফুটে ওঠে।

রাশিয়ায় বাইডেন পুত্রের বিজনেস সম্পর্কে পুতিন সম্ভবত অবগত আছেন বলে তিনি মনে করেন। ট্রাম্প মনে করছেন পুতিনের এ বিষয়ে মুখ খোলা উচিত। তাহলেই সত্যটা বেরিয়ে আসবে।

তবে এটা সত্য যে হান্টার পূর্ব ইউক্রেন ও চীনে সেবাধর্মী কাজের জন্য ভালো মানের একটা অর্থসম্মানি নিয়েছেন। সে সময় বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

কিন্তু ট্রাম্পের দাবির সমর্থনে এখনো কোনো প্রমাণ মেলে নি যে বাইডে্নের পরিবারের কেউ দুর্নীতিতে জড়িত ছিল বা ব্যক্তিগত লাভের জন্য মার্কিন নীতিকে প্রভাবিত করেছিল। ট্রাম্পের এমন দাবিকে অস্বীকার করে হান্টার বলছেন যে রাষ্ট্রীয় তদন্ত শেষ হলেই সত্য-অসত্য বেরিয়ে আসবে।

২০১৬ সালের নির্বাচন প্রচারণায়ও ট্রাম্প তার বিজয় সম্ভাবনা বাড়াতে পুতিনকে হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেলগুলি হ্যাক করার জন্য অনুরোধ করেন, যার কারণে রাশিয়া মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করেন বলে গোয়েন্দা বিভাগে ধরা পড়ে।

২০১৯ সালে ট্রাম্প ক্ষমতায় থাকা কালে ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেন্সকিকে চাপ দেন যাতে জেলেন্সকি জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির রহস্য সবার সামনে তুলে ধরেন।

তাছাড়া ২০২০ সালের নির্বাচন প্রচারণায় ট্রাম্পের বেশকিছু শীর্ষ মিত্ররা রাশিয়ান গুপ্তচরদের সাথে আঁতাত করে বাইডেন ও তার পরিবারের বিরুদ্ধে অপপ্রচারও চালিয়েছে বলে মার্শাল কোহেন তার প্রতিবেদনে তুলে ধরেন।

অর্থসূচক/এইচডি/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.