ইউক্রেনে যুদ্ধবিরতির সময় এখনও আসেনি: ক্রেমলিন

তুরস্কের ইস্তাম্বুল শহরে রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের আলোচনা গঠনমূলক ও ফলপ্রসূ হলেও ইউক্রেনে যুদ্ধবিরতির প্রতিশ্রুতি দেওয়ার সময় এখন পর্যন্ত আসেনি বলে মনে করে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। বুধবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পেসকভ বলেন, ‘এটা বেশ ইতিবাচক যে, অবশেষে ইউক্রেনের কর্মকর্তারা তাদের বিভিন্ন দাবি-দাওয়াকে সুনির্দিষ্ট করছেন এবং লিখিত আকারে সেগুলো আমাদের কাছে সরবরাহ করেছেন।’

‘তবে উভয়পক্ষের আলোচনার এতদূর অগ্রগতি হয়নি যে, ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা করার মতো যুগান্তকারী কোনো পদক্ষেপ এখনই আমরা নিতে পারব। এজন্য আরও অপেক্ষা করতে হবে, অনেক কাজ বাকি রয়ে গেছে এখনও।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার ৫ দিন পর গত ১ মার্চ বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কোর আমন্ত্রণে দেশটির সীমান্তবর্তী শহর গোমেলে প্রথম শান্তি বৈঠক শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের মধ্যে।

তারপর থেকে এ পর্যন্ত গোমেলে কয়েকদফা আলোচনায় বসেছেন উভয় দেশের প্রতিনিধিরা। কিন্তু কোনো কার্যকর ফলাফল আসেনি সেসব বৈঠক থেকে।

এই পরিস্থিতিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের আমন্ত্রণে বেলারুশের গোমেল শহর থেকে তুরস্কে স্থানান্তর করা হয় দুই দেশের প্রতিনিধিদের শান্তি সংলাপ।

মঙ্গলবার দেশটির ইস্তাম্বুল শহরে বৈঠকে বসেন রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তারা। মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে শুরু হয় এ বৈঠক, শেষ হয় বিকেলে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহকারী ভ্লাদিমির মেডনিস্কি অবশ্য ওইদিন সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ইস্তাম্বুলের আলোচনা গঠনমূলক ও ফলপ্রসূ হয়েছে এবং উভয়দেশের মধ্যে শান্তি স্থাপনে একটি চুক্তি প্রস্তুতের কাজ শুরু হয়েছে।

সূত্র: সিএনএন

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.