নিলামে উঠবে বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা

প্রায় দু ’দশক আগে দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল ২২৮ ক্যারেটের সাদা হীরা ‘দ্যা রক।আগামী মে মাসে সুইজারল্যান্ডে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তোলা হবে বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরাটি।ধারণা করা হচ্ছে, নিলামে এটির দাম উঠতে পারে প্রায় ২২৭ কোটি টাকা।নিলাম সংস্থা ক্রিস্টিজ এ তথ্য নিশ্চত করে।

নিলামে ওঠার আগে বিভিন্ন দেশে ‘দ্যা রক’-এর প্রদর্শনী করা হবে। ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত দুবাইয়ে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত তাইপেই এবং নিউইয়র্কের রকফেলার প্লাজায় প্রদর্শিত হবে এ হীরা। সবশেষে ৬ মে থেকে ১১ মে এটি জেনেভায় প্রদর্শিত হবে। সেখানেই ক্রিস্টিজ এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তুলবে হীরাটিকে।

ক্রিস্টিজের এক কর্মকর্তা রাহুল কাদাকিয়া বলেন, ১৭৬৬ সাল থেকে সংস্থার মাধ্যমে নিলাম হওয়া অন্যান্য বিখ্যাত হীরার মধ্যে জায়গা করে নেবে ‘দ্যা রক’। আমাদের বিশ্বাস এটি বিশ্বের হীরা সংগ্রাহকদের আকর্ষণ করবে।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের বুড়ো আঙুলের মাপের হীরাটিকে শ্রেণিবদ্ধ করেছে জেমোলজাক্যাল ইনস্টিটিউট অব আমেরিকা (জিআইএ)। ‘দ্যা রক’ এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরা, যেটিকে তাদের ল্যাবরেটরিতে পরীক্ষা করেছে জিআইএ।

২০১৭ সালে ক্রিস্টিজের মাধ্যমে নিলাম হওয়া সবচেয়ে বড় সাদা হীরাটি ছিল ১৬৩.৪১ ক্যারেটের। নিলামে যার দাম উঠেছিল প্রায় ২৫৫ কোটি টাকা।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.