রুশ হামলায় ইউক্রেনের ১২১ শিশু নিহত

রাশিয়ার হামলায় ইউক্রেনের ১২১ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৬৭ শিশু। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত চলছেই। টানা ২৮ দিনের সংঘাতে বহু বেসামরিক নিহত হয়েছেন। যুদ্ধের এই ভয়াবহতা থেকে রক্ষা পাচ্ছে না শিশুরাও।

সম্প্রতি ৯ বছর বয়সী এক কন্যা শিশু এবং ১৪ বছর বয়সী এক ছেলে শিশু নিহত হয়েছে। তারা দনেৎস্ক অঞ্চলে নিহত হয়। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে জানানো হয়েছে, গত ১৭ মার্চ এক রুশ সেনারা ১৪ বছর বয়সী এক কিশোরের সামনেই তার বাবাকে গুলি করে হত্যা করে। বুচা শহরতলীতে ওই ঘটনা ঘটেছে। ওই ঘটনায় শিশুটিও আহত হয়েছে এবং বর্তমানে সে চিকিৎসাধীন রয়েছে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, রাশিয়ার গোলাবর্ষণে ২২০টির বেশি স্কুল এবং ১৫৫টি কিন্ডারগার্টেন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে এখনো হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা। রাজধানী কিয়েভের পর সবচেয়ে বেশি শোচনীয় অবস্থা মারিউপোলের। শহরটি এখন অবরুদ্ধ করে রেখেছে রুশ সেনারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন যে, সেখানে এক লাখের মতো মানুষ আটকা পড়েছেন। চরম মানবিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছেন তারা।

বন্দরনগরী মারিউপোল থেকে বেসামরিক লোকজন সরানোর সময় হামলার অভিযোগও করেছেন জেলেনস্কি। তিনি বলেন, মারিউপোলে এক লাখের মতো মানুষ অবরুদ্ধ। তাদের কাছে পানি ও খাদ্য নেই। রুশ সেনাদের গোলাবর্ষণ অব্যাহত থাকায় বিপর্যস্ত পুরো শহর।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.