পাম অয়েলের দাম কমল

সয়াবিন তেলে দাম কমার পর এবার খোলা পাম তেলের দাম কমল লিটারে ৩ টাকা। এর আগে গত ৬ ফেব্রুয়ারি থেকে প্রতি লিটার খোলা পাম তেলের দাম ছিল ১৩৩ টাকা।

মঙ্গলবার (২২ মার্চ) ভোজ্যতেল পরিশোধন কারখানাগুলোর সমিতি বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এখন থেকে খোলা পামতেল বিক্রি হবে ১৩০ টাকা লিটার দরে। অ্যাসোসিয়েশন এই বিজ্ঞপ্তি বাণিজ্য মন্ত্রণালয়কেও পাঠিয়েছে।

জানা গেছে, সয়াবিন তেলের দ্বিগুণ আমদানি হয় পাম তেল। সয়াবিন তেল রান্নায় ব্যবহার করা হলেও পাম তেল রান্নার পাশাপাশি বেকারির বিস্কুট, কেকসহ নানা খাবার তৈরি এবং সাবান, লোশনসহ প্রসাধন পণ্য তৈরিতে ব্যবহার করা হয়।

এর আগে, গত রোববার এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা এবং পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৭ টাকা কমানো হয়েছে। খুচরা পর্যায়ে নতুন দর কার্যকর হয়নি এখনো। ওই দিন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের জানিয়েছিলেন, নতুন দর কার্যকর হবে পাঁচ-ছয় দিন পর।

আন্তর্জাতিক বাজারের কথা বলে গত এক বছরে ভোজ্যতেল ব্যবসায়ীরা কয়েক দফা দাম বাড়িয়েছেন। সর্বশেষ গত ৬ ফেব্রুয়ারি প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬৮ টাকা বেঁধে দেওয়া হয়েছিল। ব্যবসায়ীরা এরপর দাম ১৭৯ টাকা নির্ধারণ করার জন্য চাপ দিয়ে আসছিলেন বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ ছাড়া ভোজ্যতেলে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ করে আসছিল বাণিজ্য মন্ত্রণালয়। এনবিআর প্রথম দফায় গত ১৪ মার্চ পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ও ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে।

বাণিজ্যসচিব ওই দিন বলেন, পামতেলের দাম এখনো নির্ধারণ করা যায়নি। এ নিয়ে কিছু হিসাব-নিকাশ বাকি আছে। ওই হিসাব-শেষ করে আজ পামতেলের দাম কমানো হয় লিটারে ৩ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে। এর মধ্যে পবিত্র রমজান মাসের চাহিদা ৩ লাখ টনের কাছাকাছি। স্থানীয় পর্যায়ে উৎপাদন হয় দুই লাখ টন, বাকি ১৮ লাখ টনই আমদানি করতে হয়।

বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও আমদানিকারকদের তথ্যানুযায়ী, বাংলাদেশ এখন ইন্দোনেশিয়া থেকে বেশি পামতেল আমদানি করে। সে দেশ থেকে মোট আমদানির ৮৫ শতাংশ আসে। বাকিটা আসে মালয়েশিয়া থেকে। ২০২১ সালে ১৩ লাখ ৮৮ হাজার টন পাম তেল আমদানি হয়েছে।

অর্থসূচক/এমএস/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.