পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে: বাইডেন

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছেই অবস্থান নিয়েছে শহরটি ঘিরে এগিয়ে আসা রাশিয়ান সেনারা। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন ইউক্রেনে রাশিয়ার পিঠ দেয়ালে ঠেকে গেছে। খবর- বিবিসির

তবে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান বলেছেন, ক্রাইমিয়া উপত্যকায় রাশিয়ান সেনারা একটি স্থল করিডোরের নিয়ন্ত্রণ নেওয়ায় আজভ সাগরের সাথে ইউক্রেনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ইউক্রেনের সেনাবাহিনী অবশ্য বলেছে, রাশিয়া বড় ধরণের ক্ষয়ক্ষতির শিকার হয়ে রাশিয়ার প্রায় সব জায়গা থেকে সেনা আনছে ইউক্রেনে মোতায়েনের জন্য।

তবে রুশ সশস্ত্র বাহিনীর প্রধান বলেছেন, নিজেদের অপূরণীয় ক্ষতির কারণে কর্মকর্তাদের সামরিক বাহিনী থেকে নিয়মিত অবসরে যাওয়ার যে কার্যক্রম সেটি বাতিল করেছে রাশিয়া। তার দাবি সোমবারই অন্তত তিনশ রাশিয়ান সেনা নিহত হয়েছে। যদিও এসব দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে যে কারণে তার রাসায়নিক বা জীবাণু অস্ত্রের ব্যবহারের সম্ভাবনা বেড়ে গেছে।

সোমবার ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, রাশিয়া এখন নতুন সামরিক অভিযানের পরিকল্পনা করছে। তারা বলছে ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্র আছে। ফলে এটি পরিষ্কার যে তিনি দুটিই ব্যবহারের চিন্তা করছে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো প্রায়ই বলে থাকে রাশিয়া এসব অস্ত্র ব্যবহারের জন্য প্রেক্ষাপট তৈরি করতেই ইউক্রেন এসব অস্ত্র তৈরি করছে এমন দাবি করতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান রাশিয়াকে সতর্ক করে বলেছেন ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে চরম পরিণতি ভোগ করতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সেনারা রাশিয়ানদের সংযত হতে বাধ্য করছে।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, রাশিয়ানরা যেখানেই ধীরে ধীরে অগ্রসর হতে চাইছে সেখানেই তাদের সংযত থাকতে বাধ্য করছে ইউক্রেনের সেনারা। তিনি একই সাথে দাবি করেন যে খারকিভ অঞ্চলে তার সেনারা আরও একটি রাশিয়ান বিমান ভূপাতিত করেছে।

রাশিয়ার গণমাধ্যমে ফেসবুক বা তার মূল প্রতিষ্ঠান মেটার নাম ব্যবহার করলে তার আগে ‘চরমপন্থী’ শব্দ ব্যবহার করতে হবে। সোমবার দেশটির আদালত ফেসবুক ও ইন্সটাগ্রাম নিষিদ্ধ করে এমন আদেশ দিয়েছে। তবে হোয়াটসঅ্যাপ এ নিষেধাজ্ঞার আওতায় নেই। ফেসবুক গত ৪ মার্চ থেকে রাশিয়ায় বন্ধ আছে।

রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর সুপারভিশন অফ কমিউনিকেশনস, ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ম্যাস মিডিয়া বলেছে যতবার মেটা বলা হবে ততবারই ওই বিশেষণ ব্যবহার করতে হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.