নরওয়েতে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

নরওেয়েতে নেটোর একটি মহড়ায় অংশ নেয়া একটি মার্কিন প্রশিক্ষণ বিমান চারজন যাত্রী নিয়ে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নরওয়ের জরুরি সংস্থাগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

স্থানীয় জরুরি সংস্থা এইচআরএস’র এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা বলছে, মার্কিন অসপ্রি বিমানটি স্থানীয় সময় সন্ধ্যে ৬টা ২৬ মিনিটে (গ্রিনিচ মান সময় বিকেল ৫টা ২৬) উত্তর নরওয়ের বোদো এলাকার দক্ষিণাঞ্চলে খারাপ আবহাওয়ার কারণে নিখোঁজ হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি উদ্ধারকারী হেলিকপ্টার এবং নরওয়েজিয়ান সেনাবাহিনীর একটি অরিওন বিমান নিখোঁজ বিমানটির সন্ধান করছিল। একপর্যায়ে একটি সংকেত পেয়ে তারা বিমানটির বিধ্বস্ত হওয়ার স্থান চিহ্নিত করতে সক্ষম হয়।

জরুরি সংস্থার একজন মুখপাত্র বলেছেন, আবহাওয়া এত খারাপ যে উদ্ধারকারী হেলিকপ্টার বা বিমানের কেউ সেখানে নামতে পারেননি। তবে ধ্বংসস্তুপে প্রাণের কোন চিহ্নও তারা দেখতে পায়নি।

নরডল্যান্ড পুলিশের চিফ অব স্টাফ বেন্ট এইলার্টসেন বলেন, আমরা বিমানটির ধ্বংসাবশেষ চিহ্নিত করেছি, কিন্তু প্রাণের কোন চিহ্ন দেখতে পাইনি। আমাদেরকে বলা হয়েছে আমেরিকান বিমানটিতে চারজন মানুষ ছিলেন। অন্ধকার হয়ে গেছে। আবহাওয়া পরিস্থিতি খারাপ। তাছাড়া পাহাড়ধসের একটা আশঙ্কাও রয়েছে।

এই অসপ্রি বিমানটি মার্কিন মেরিন কোরের অন্তর্ভুক্ত। ‘কোল্ড রেসপন্স’ শিরোনামের নেটোর দ্বিবার্ষিক মহড়ায় এটি যোগ দিয়েছিল। যুক্তরাষ্ট্রের মেরিন কর্পসের অন্যতম গুরুত্বপূর্ণ সমরাস্ত্র এই বিমানটি। এটির বৈশিষ্ট্য হলো, এটি অন্যান্য বিমানের মতই দ্রুতগতিতে উড়তে পারে কিন্তু হেলিকপ্টারের ওঠানামা করতে পারে। এটির যে রোটর রয়েছে সেটিকে বলা হচ্ছে টিল্প রোটর, অর্থাৎ রোটরের অবস্থান ইচ্ছেমত পরিবর্তন করা সম্ভব।

বিমানটি উড়তে বা মাটিতে নামতে খুব বেশি জায়গা প্রয়োজন হয় না। উলম্বভাবে উড্ডয়ন-অবতরণ করতে সক্ষম এটি। এর ফলে এটি বিভিন্ন ধরণের ভূমিতে নামতে সক্ষম।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.