মিয়ানমারে ধরে নিয়ে যাওয়ার ২ দিনেও সন্ধান মিলেনি ১৮ বাংলাদেশির

সাগরে মাছ শিকার শেষে ফেরার পথে নাফ নদী থেকে ৪টি নৌকাসহ বাংলাদেশি ১৮ জেলেকে ধরে নিয়ে যাওয়ার ২ দিন পার হয়ে গেলেও তাদের সন্ধান মেলেনি। গত মঙ্গলবার বিকেলে শাহপরীর দ্বীপের অদূরে নাফ নদী থেকে তাদের ধরে নিয়ে যায় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

এই জেলেরা হলেন- টেকনাফের শাহপরীর দ্বীপ জালিয়া পাড়ার মো. জসীম, একই এলাকার সাইফুল ইসলাম, মো. ফায়সেল, আবু তাহের, মো. ইসমাইল, মো. ইসহাক, আব্দুর রহমান, নুর কালাম, মো. হোসেন, হাসমত, মো. আকবর, নজীম উল্লাহ, রফিক, সাব্বির, মো. হেলাল, রেজাউল করিম, রমজান ও জামাল। তাদের সবার বয়স ১৬ থেকে ২৫ বছরের মধ্যে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিকেলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি দল জেলেদের গ্রামে গিয়ে তাদের পরিবারকে আর্থিক ও খাদ্য সহায়তা দেন।

জানা গেছে, এই জেলেরা সাধারণত নাফ নদী ও সাগরে মাছ ধরেন। সেদিন তারা সাগরে মাছ ধরে ফেরার পথে কাঠবোঝাই ডুবে যাওয়া একটি ট্রলার উদ্ধারে অংশ নিয়েছিলেন। তারা কিছু কাঠও উদ্ধার করেছিলেন। কূলে আসার পথে ৪টি নৌকাসহ জেলেদের ধরে নিয়ে যায় বিজিপি। বিষয়টি জানার পর উপজেলা প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-কে জানানো হয়।

টেকনাফের সাবরাং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আবদুস সালাম বলেন, ‘অস্ত্রের মুখে জিম্মি করে বিজিপি তাদের ধরে নিয়ে গিয়েছিল। গত ২ দিনেও তাদের কোনো খবর পাওয়া যায়নি।’

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী আজ বলেন, ‘নৌকাসহ ১৮ জন বাংলাদেশিকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি এলাকাবাসীর মাধ্যমে জেনেছি। বিষয়টি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় বিজিবিকে জানানো হয়। বিষয়টি নিয়ে বিজিবি কাজ করছে। জেলে পরিবারগুলোকে নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। তাদের ফিরিয়ে আনার জন্য প্রশাসন ও বিজিবি কাজ করছে।’

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.