রাশিয়া-ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বৈঠকে বসেছেন। বৃহস্পতিবার (১০ মার্চ) স্থানীয় সময় সকালে তুরস্কে এই বৈঠক শুরু হয়েছে। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর হামলা শুরুর পর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এটিই প্রথম বৈঠক।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। বৈঠকে অংশ নিতে বুধবার তুরস্কে পৌঁছান রুশ পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও বুধবারই বৈঠকস্থল তুরস্কের আনাতোলিয়া শহরে পৌঁছান।

বিবিসি জানিয়েছে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর আহ্বানে বৃহস্পতিবারের শান্তি আলোচনায় অংশ নিতে তুরস্কের ওই শহরে পৌঁছেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা কিছুক্ষণ আগে সাংবাদিকদের জানিয়েছেন, ‘(উভয় নেতার) বৈঠক শুরু হয়েছে।’

এর আগে বুধবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম রিয়া নভোস্তিকে মারিয়া জাখারোভা জানান, আগামী ১১ থেকে ১৩ মার্চ তুরস্কভিত্তিক পররাষ্ট্রনীতি গবেষণা সংস্থা আনাতোলিয়া ডিপ্লোম্যাসি ফোরামের সম্মেলন হবে। সেই সম্মেলনে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

তিনি আরও জানান, সম্মেলন শুরুর আগেই উভয় পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এই বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া বৈঠকে নিজে উপস্থিত থাকার কথা জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.