হাসপাতালে রুশ বোমা হামলায় নিহত ৩

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের দখল হয়ে যাওয়া শহর মারিউপোলের ডেপুটি মেয়র জানিয়েছেন, বুধবার রুশ বাহিনী যে মাতৃত্বকালীন ও শিশু হাসপাতালে বোমা হামলা করেছিল, সেখানে এক শিশুসহ তিনজন মারা গেছেন। ঐ হামলায় অন্তত সতের জন আহত হয়েছেন, যাদের মধ্যে গর্ভবতী নারীও ছিলেন। খবর- বিবিসির

ডেপুটি মেয়র সার্গেই অরলভ বলেন, আমি পুরোপুরি নিশ্চিত যে তারা এই হাসপাতালের বিষয়ে জানতো। এই শহরে এ নিয়ে তৃতীয় হাসপাতাল ধ্বংস করলো তারা। আগের দিন ৩০০ শয্যা বিশিষ্ট একটি কোভিড হাসপাতাল ও রক্তের নমুনা সংগ্রহ কেন্দ্রে বোমাবর্ষণ করে তারা।

ইউক্রেনে অভিযান শুরু হওয়ার পর থেকে দেশটির স্বাস্থ্য সেবা কেন্দ্রে আলাদা আলাদাভাবে অন্তত ১৮টি হামলা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে মারিউপোলে শিশু হাসপাতালে বোমা হামলার নিন্দা জানিয়ে এই ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

কিয়েভ থেকে প্রকাশিত এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, রাশিয়ান ফেডারেশন কেমন দেশ – যারা শিশু ও মাতৃত্বকালীন হাসপাতালকেও ভয় পায় এবং ধ্বংস করে? মাতৃসদন হাসপাতালের কেউ কি রুশ ভাষাভাষীদের ওপর অত্যাচার করেছিল? আজ আমাদের সবার একত্রিত হয়ে রাশিয়ার এই যুদ্ধাপরাধের নিন্দা জানাতে হবে। হাসপাতালে আক্রমণ ‘ইউক্রেনে গণহত্যার চূড়ান্ত প্রমাণ বলেও মন্তব্য করেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.