ক্রিকেটকে বিদায় বললেন শ্রীশান্থ

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শান্তাকুমারান শ্রীশান্থ। কার্যত ক্রিকেটের আর কোনো ফরম্যাটেই দেখা যাবে না ৩৯ বছর বয়সী এই পেসারকে। সর্বশেষ তিনি কেরালার হয়ে রঞ্জি ট্রফিতে খেলেছেন। তবে গুজরাটের বিপক্ষে ম্যাচের আগে পায়ের চোটে পড়েন তিনি।

শ্রীশান্থ ভারতের হয়ে ২৭টি টেস্ট ও ৫৩টি ওয়ানডে খেলেছেন। যথাক্রমে ৮৭ ও ৭৫টি উইকেট নিয়েছেন তিনি। আর ১০ টি-টোয়েন্টিতে তার দখলে রয়েছে সাতটি উইকেট। শ্রীশান্থ ২০০৭ সালে ভারতের হয়ে টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছেন। ফিক্সিংয়ের অভিযোগে দীর্ঘদিন তিনি সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় শ্রীশান্থ লিখেছেন, ‘পরবর্তী প্রজন্মের ক্রিকেটারদের জন্য আমি আমার জায়গা ছেড়ে দিচ্ছি। আমি এখানেই আমার প্রথম শ্রেনির ক্রিকেট শেষ করার সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্ত একান্তই আমার নিজের এবং আমি জানি এটা আমাকে স্বস্তি দেবে না। আমার মনে হয় এই সময় এটাই আমার সম্মানজনক সিদ্ধান্ত। আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি।’

২০১৩ সালে শ্রীশান্থকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করেছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া। আইপিএলে তার বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ এসেছিল। ২০১৯ সালে তার শাস্তি কমিয়ে আনা হয় ৭ বছরে। যার মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালে। সর্বশেষ সৈয়দ মুশতাক আলী ট্রফি দিয়ে আবারও ক্রিকেটে ফেরেন এই পেসার। ২০২১ ও ২০২২ আইপিএলের নিলামে তার নাম উঠলেও কোনো ফ্র্যাঞ্চাইজি তাকে নিতে আগ্রহ দেখায়নি। প্রথম শ্রেনির ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়ার সুযোগ থাকলেও এবার তিনি ইতি বলে দিলেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.