‘রফতানিতে উৎসে কর আরো ৫ বছর রাখার দাবি’

আগামী অর্থবছরের বাজেটে পোশাক রফতানির বিপরীতে সরকারের দেওয়া নগদ সহায়তায় আয়কর কর্তন না করা এবং রফতানির বিপরীতে প্রযোজ্য উৎসে কর দশমিক ৫০ শতাংশ আগামী ৫ বছর পর্যন্ত কার্যকর রাখাসহ একগুচ্ছ প্রণোদনা চেয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

আগামী বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক বাজেট আলোচনায় বিজিএমইএর পক্ষ থেকে এমন প্রস্তাব দেওয়া হবে। মঙ্গলবার সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- পোশাক শিল্পের জন্য করপোরেট ট্যাক্স হার ১২ শতাংশ এবং গ্রিন কারখানার জন্য ১০ শতাংশ আগামী পাঁচ বছর পর্যন্ত বলবৎ রাখা। রফতানি সংশ্লিষ্ট ছাপাখানা (প্রিন্টিং), কুরিয়ার বা এক্সপ্রেস মেইল সার্ভিস, অডিট অ্যান্ড একাউন্টিং ফার্ম ও ফেয়ার ট্রেডের মতো পণ্য ও সেবার ক্ষেত্রে ভ্যাট হতে অব্যাহতি দেওয়া।

বিজিএমইএ আরও জানায়, রফতানিমুখী তৈরি পোশাক রফতানির জন্য সাব-কন্ট্রাক্টের বিপরীতে ভ্যাট আদায় না করার প্রস্তাবও প্রাক বাজেট আলোচনায় রাখা হবে। এছাড়া কোম্পানির কর হারের পরিবর্তে স্ব স্ব শিল্প ক্ষেত্রে প্রযোজ্য হারে কর আরোপ করা এবং রফতানির বিপরীতে প্রদত্ত নগদ সহায়তার উপরে আয়কর কর্তনের হার ১০ শতাংশ থেকে হ্রাস করে শূন্য শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করবে সংগঠনটি। পাশাপাশি এইচএস কোডে পরিবর্তন আনার প্রস্তাব করবে বিজিএমইএ।

অর্থসূচক/এমএস/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...