সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় ‘পার্ক সংশ্লিষ্টদের অবহেলাকে কেন দায়ী করা হবে না’ মর্মে রুল জারি করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি মো: খসরুজ্জামান এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রবিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরের দিকে এ রুল জারি করেন।

এ তথ্য নিশ্চিত করে সুপ্রিম কোর্টের আইনজীবী হারুন অর রশীদ ফরিদ বলেন, গত জানুয়ারিতে সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যাওয়ার ঘটনায় গত ২ ফেব্রুয়ারী জনস্বার্থে একটি রিট পিটিশন (নম্বর- ১৭৭২/২০২২) দায়ের করেন। আদালত রবিবার পিটিশন শুনানির দিন নির্ধারণ করেন। শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ “প্রাণীগুলোর মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না” মর্মে রুল জারি করেন। একই সঙ্গে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে খুব দ্রুততম সময়ে প্রতিবেদন দাখিলের আদেশ দেন। রিট পিটিশনে সহযোগিতা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আতাউল্লাহ নূরুল কবির।

প্রসঙ্গত, চলতি বছরের ২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত পার্কের ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যায়। একইসঙ্গে এবং অল্প দিনে প্রাণীগুলোর মৃত্যু সব মহলকে ভাবিয়ে তোলে। বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এসব বিষয়ে প্রকৃত কারণ উদঘাটন করতে তদন্ত কমিটি গঠন ও বন অধিদফতর পার্কের তিন শীর্ষ কর্মকর্তাকে প্রত্যাহার করে অধিদফতরে সংযুক্ত করে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.