চট্টগ্রামে মে‌ট্রো‌রেলে স্থাপনে সম্ভাব্যতা যাচাই শুরু: সেতুমন্ত্রী

সড়ক পরবিহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, চট্টগ্রাম মহানগরীতে পরিকল্পিত পরিবহন ব্যবস্থার জন্য একটি দীর্ঘমেয়াদি মাস্টার প্ল্যান এবং মে‌ট্রো‌রেল চালুর লক্ষ্যে কোইকার সহায়তায় সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করছে সরকার।

রোববার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে যোগাযোগমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কুইন এবং কোইকা বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডরিক্টের খমি থে হয়িন। সাক্ষাত শেষে মন্ত্রী এ কথা জানান।

ওবায়দুল কাদের জানান, সড়ক পরবিহন ও মহাসড়ক বিভাগের আওতায় প্রায় ৭৭ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এতে কোরিয়া সরকারের অনুদান ৫১ কোটি টাকা। চট্টগ্রাম মহানগরী এবং পাশ্ববর্তী এলাকার জন্য একটি সমন্বতি পরিবহন পরকিল্পনা বা মাস্টার প্ল্যান প্রস্তুত করা হবে। এর পাশাপাশি ম্যাস ট্রানজিট লাইন বা মে‌ট্রো‌রেলের সম্ভাব্যতা যাচাইয়ের কাজও করা হবে। এছাড়া ক্রমবর্ধমান নগরীর উন্নয়ন চাহিদার দিকে খেয়াল রেখে সার্কুলার রোড, রেডিয়াল রোড, মাল্টিমডাল ট্রান্সর্পোট হাব, ট্রাফকি ব্যবস্থাপনা আধুনিকায়ন, বাস টার্মিনালরে জন্য স্থান নির্ধারণ, বাস রুট রেশনালাইজেশনের মাধ্যমে কোম্পানীভত্তিকি বাস পরিচালনার সমীক্ষাও সম্পন্ন করা হবে। এ সম্ভাব্যতা যাচাইয়ের কাজ আগামী এক বছররে মধ্যে শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রী বলেন, কোরিয়া থেকে একটি বিশেষজ্ঞ সার্ভে টিম বাংলাদশে সফরে এসেছে। দলটি আগামী ৮ ফেব্রুয়ারি হতে ১২ ফেব্রুয়ারি চট্টগ্রামের উন্নয়নের সাথে সংশ্লিষ্ট সকল অংশীজনদের সাথে মতবিনিময় করবেন এবং তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন। চট্টগ্রাম বন্দর হয়েই দেশের সিংহভাগ আমদানি-রফতানি বাণিজ্য সম্পন্ন হয়। চট্টগ্রামের অফুরন্ত সম্ভাবনা কাজে লাগাতে এবং নগরবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে প্রধানমন্ত্রীর নির্দেশে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ মে‌ট্রো‌রেল নির্মাণের উদ্যোগ নিয়েছে বলে মন্ত্রী জানান।

প্রসঙ্গত, সমীক্ষা প্রকল্পটি ঢাকা পরবিহন সমন্বয় কর্তৃপক্ষ-ডটিসিএি-ও তত্ত্বাবধানে বাস্তবায়িত হবে। পরে কোইকা প্রতিনিধি দল এবং বাংলাদশে সফরে আসা কোরীয় বিশেষজ্ঞ দল সড়ক পরবিহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সভাপতিত্বে মন্ত্রণালয়রে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এক মতবনিমিয় সভায় মিলিত হন।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.