ইরানের ৫০ এমপি করোনায় আক্রান্ত

ইরানের পার্লামেন্টের প্রায় ৫০ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। এক জ্যেষ্ঠ এমপি এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটির পার্লামেন্টের আসন সংখ্যা ২৯০। করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে দেশটিতে নতুন করে সংক্রমণ হু হু করে বাড়ছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে সম্পৃক্ত বার্তা সংস্থা ওয়াইজেসির সঙ্গে আলাপকালে এমপি আলিরেজা সালিমি বলেন, চলতি সপ্তাহে স্বাস্থ্যবিধি মেনেই পার্লামেন্টের অধিবেশন শুরু হবে।

এর আগে পার্লামেন্টে একের পর এক এমপির করোনা শনাক্ত হওয়ায় গত বছরের এপ্রিলে দুই সপ্তাহের জন্য অধিবেশন স্থগিত করা হয়। করোনা মহামারির শুরুতেই দেশটিতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। সে সময় বেশ কয়েকজন আইনপ্রণেতা করোনা সংক্রমণে মারা যান।

দেশটিতে গণহারে টিকা কর্মসূচি কিছুটা ধীর গতিতে চলায় নতুন করে সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। দেশটিতে গত কয়েকদিনে গড়ে প্রতিদিন ৩০ হাজারের বেশি সংক্রমণ ধরা পড়েছে।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় নতুন করে ২৩ হাজার ১৩০ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে।

বর্তমানে ইরানের জনসংখ্যা প্রায় সাড়ে ৮ কোটি। করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ। অপরদিকে এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছে ১ লাখ ৩২ হাজার ৫শ জন।

এখন পর্যন্ত দেশটিতে ৫ কোটির বেশি মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিনের দুই ডোজ টিকা গ্রহণ করেছেন। এছাড়া ১ কোটি ৯০ লাখের বেশি মানুষ ভ্যাকসিনের তৃতীয় বা বুস্টার ডোজ গ্রহণ করেছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.