রাশিয়াকে ফের বাইডেনের হুমকি

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে নির্ণায়ক জবাব দেবে আমেরিকা ও তার শরিক দেশগুলো। ইউক্রেনের প্রেসিডেন্টকে ফোনে এমনটাই জানিয়ে দিলেন বাইডেন।

রাশিয়া যদি তাদের আক্রমণ করে, তাহলে আমেরিকা চুপ করে বসে থাকবে না। আমেরিকা ও তার শরিকরা নির্ণায়ক জবাব দেবে। রাশিয়া ইউক্রেন সীমান্তে লাখো সেনা জড়ো করেছে। ইউক্রেন, আমেরিকা, পশ্চিমা দেশগুলোর অনুরোধ সত্ত্বেও তারা সেনার সংখ্যা কমাচ্ছে না। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে একাধিকবার কথা বলেছেন বাইডেন। তারপরেও উত্তেজনা কমেনি।

কয়েক দিন আগেই পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন বাইডেন। সেখানে দুই পক্ষ একে অপরের বিরুদ্ধে অভিযোগ এনেছিল। তারপরই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে বাইডেন আবার জানিয়ে দিলেন, ইউক্রেন আক্রান্ত হলে আমেরিকা চুপ করে বসে থাকবে না।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, বাইডেন বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষা করার বিষয়ে আমেরিকা দায়বদ্ধ।

আগামী ৯ জানুয়ারি জেনিভায় বাইডেন-পুতিন মুখোমুখি বৈঠক হবে। তার আগে ফোনে ইউক্রেনের প্রেসিডেন্টকে বাইডেন বলেছেন, আমেরিকা ইউক্রনকে সর্বোচ্চ প্রাধান্য দেবে। ইউক্রেনের প্রেসিডেন্টও টুইট করে বলেছেন, বাইডেন তাকে জানিয়েছেন, আমেরিকা ইউক্রেনকে প্রশ্নহীন সমর্থন দেবে। তাছাড়া তারা ইউরোপের পরিস্থিতি, সংস্কার, ইত্যাদি বিষয় নিয়েও কথা বলেছেন। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.