রাষ্ট্রপতির সঙ্গে ২ ইসলামি দলের সংলাপ আজ

নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরই অংশ হিসেবে আজ রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নেবেন দুটি ইসলামিক দল।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে সোমবার বিকাল চারটায় বঙ্গভবনে যাবে তরিকত ফেডারেশনের একটি প্রতিনিধি দল। একইদিন সন্ধ্যা ছয়টায় খেলাফত মজলিসের সঙ্গে রাষ্ট্রপ্রধানের সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সংলাপে একটি স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন, সংবিধান অনুযায়ী একটি নির্দিষ্ট আইনি কাঠামো তৈরিসহ কিছু প্রস্তাবনা দেবে দল দুটি।

খেলাফত মজলিসের মহাসচিব জানান, নিজেদের বৈঠকে সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রপতির সংলাপে অংশ প্রস্তাব রাখবেন তারা। তবে নির্বাচন কমিশন আইন প্রণয়ন করার বিষয়ে গুরুত্ব দেয়ার কথাও বলেছেন তিনি।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান জানান, আইনের বিষয়ে তার দলও প্রস্তাব রাখবে।

আগামী ১৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাসহ পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে আগামী ২০ জানুয়ারির মধ্যে নতুন সার্চ কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি। প্রধান নির্বাচন কমিশনারের জন্য দুইজন, চারজন নির্বাচন কমিশনারের জন্য আটজনের নাম সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবেন। সেখান থেকে রাষ্ট্রপতি সার্চ কমিটির প্রস্তাবিত ১০ জনের নামের তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনার চূড়ান্ত করবেন।

ইসি গঠনের জন্য গত ২০ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন আবদুল হামিদ। সংলাপের প্রথম দিন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি। ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়।

গতকাল আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সঙ্গে আবদুল হামিদের সংলাপ অনুষ্ঠিত হয়। একই দিন সন্ধ্যা ৬টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে তারা এই সংলাপে অংশ নেয়নি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.