সবজির পাইকারি ও খুচরা বাজারে আকাশ-পাতাল ব্যবধান

ছুটির দিনে রাজধানীর পাইকারি বাজারগুলোতে দেখা মেলেনি তেমন ক্রেতার। বিক্রেতাদের মতে তিন দিনের লম্বা ছুটি পেয়ে রাজধানী ছেড়েছেন অধিকাংশ মানুষ, তাই পণ্যের তেমন একটা চাহিদা নেই। বেচা-বিক্রি কম তাই কাটছে অলস সময়। আর সবজির দর-দাম জানতে চাইলে তারা জানান, বাজারে সবকিছুর চাহিদা কম থাকার কারণে দাম গতদিনের তুলনায় কম।

কিন্তু ভিন্ন চিত্র দেখা গেছে রাজধানীর খুচরা বাজারগুলোতে। ছুটির দিন হওয়ার কারণেই এই ছোট ছোট বাজারগুলোতে সকাল থেকেই ক্রেতাদের সমাগম তাই দ্রব্য-পণ্যের মূল্যও যেন আকাশ ছুঁয়েছে। বিক্রেতাদের মতে পাইকারি পণ্যের দাম বেশি হওয়ার কারণেই নাকি খুচরা বাজারেও দাম বেশি। যদিও পাইকারি বাজার পর্যবেক্ষণের পর দেখা গেলো সম্পূর্ণ ভিন্ন চিত্র। সবজির দামে যেন আকাশ-পাতাল ব্যবধান।

বৃহস্পতিবার রাজধানীর কাওরান বাজারে সবজির দাম ছিলো হাতের নাগালে। ক্রেতারা বলছেন শীতকালিন সবজি বাজারে পর্যাপ্ত পরিমানে আসতে শুরু করার সবজির দাম কমতে শুরু করেছে।

কাওরান বাজারে ঘুরে দেখা গেলো প্রতি কেজি টমেটো প্রতি কেজি ৫০ টাকা, সিম ৩০ টাকা, গাজর ৫০ টাকা, বেগুন ২৫ টাকা এবং কাচামরিচ কেজি প্রতি ২৫ টাকা। ফুলকপি প্রতি পইস বিক্রি হচ্ছে ২৫ টাকা থেকে ৩০ টাকায়।

অন্যদিকে রাজধানীর হাতিরপুল বাজারে যেন এই চিত্র পুরোই উল্টো। টমেটো এখানে কেজি প্রতি ৮০ থেকে ৯০ থাকা, সিম ৫০ টাকা, গাজর ৭০ টাকা, ফুলকপি ৩৫-৪০ টাকা, বেগউন ৪০ টাকা, এবং কাচামরিচ কেজি প্রতি ৬০ টাকা।

ক্রেতাদের অভিযোগ- ছুটির দিনে বাজারে ক্রেতা বেশি হওয়ায় গতকালের তুলোনায় আজ সবজির দাম কারসাজি করে বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা। সরকারের প্রতি বাজার মনিটরিং বৃদ্ধির আহবান তাদের।

সবজির দামে এমন ব্যবধান থাকলেও উভয় বাজারে পেঁয়াজ কেজি প্রতি মূল্য ৭০ থেকে ৭৫ টাকা, আদা ৭০ টাকা থেকে ৮০ টাকা, আলু ২৫ থেকে ৩০  টাকা। দেশি মুরগি কেজি প্রতি ২৭০ টাকা এবং ব্রয়লার ১৯০ টাকা। তবে কিছুটা স্বস্তি আছে মাছের বাজারে।

 

অর্থসূচক/এমআর/ এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.