বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচারের দাবি তাপসের

রাজাকার, আলবদর ও আলশামসসহ যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সবার পূর্ণাঙ্গ বিচার না হওয়ায় প্রতিক্রিয়াশীল শক্তি আজও বাংলাদেশে মাথাচাড়া দিয়ে ওঠছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রভাতে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন মেয়র তাপস।

শেখ তাপস বলেন, আমরা লক্ষ্য করছি— রাজাকার, আলবদর ও আলশামসসহ যুদ্ধাপরাধের সঙ্গে জড়িতদের পূর্ণাঙ্গ বিচার সম্পন্ন না হওয়ায় সাম্প্রদায়িক ও প্রতিক্রিয়াশীল বিভিন্ন সময় মাথাচাড়া দিয়ে ওঠছে এবং তারা এখনো ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সুতরাং পরিপূর্ণভাবে বিচার কার্যক্রম সম্পন্ন করার মাধ্যমে আমরা এ দেশ থেকে তাদের নির্মূল করতে পারবো।

একাত্তরের মুক্তিযুদ্ধে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সবাইকে বিচারের আওতায় নিয়ে আসায় বর্তমানে জাতির দাবি উল্লেখ করে মেয়র শেখ তাপস বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে হলেও আমরা রাজাকার, আলবদর ও আলশামসদের মধ্যে যারা মূলহোতা ছিল— তাদের বিচারের আওতায় আনতে পেরেছি। তাদের ফাঁসির রায় কার্যকর হয়েছে। কিন্তু যারা বুদ্ধিজীবীদের হত্যা করেছে সেসব রাজাকার, আলবদর ও আলশামস এখনো দেশের বিভিন্ন এলাকায় লুকিয়ে আছে। এ বিচার কার্যক্রম সম্পন্ন হয়নি। যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সবাইকে বিচারের আওতায় আনাটাই এখন জাতির দাবি।’

একাত্তরের ১৪ ডিসেম্বর শহীদ সব বুদ্ধিজীবীর প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে মেয়র শেখ তাপস বলেন, ‘বাঙালি জাতির বিজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করা হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, সচিব আকরামুজ্জামানসহ ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.