শরীরে পটাশিয়ামের চাহিদা মেটাবে যে খাবার

শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খনিজ ও ইলেকট্রোলাইট হচ্ছে পটাশিয়াম। এটি আমাদের শরীরের রক্তচাপ বজায় রাখতে, কোষে পুষ্টি পরিবহন করতে, স্নায়ু ও পেশি ফাংশনকে ভালো রাখতে সহায়তা করে।

শরীরে নিয়মিত ৪৭০০ মিলিগ্রাম পটাশিয়াম গ্রহণ করা প্রয়োজন। কিন্তু বেশিরভাগ মানুষই এ পরিমাণ পটাশিয়াম গ্রহণ করেন না।

কলা পটাশিয়ামসমৃদ্ধ খাবার হিসেবে পরিচিত হওয়ায় পটাশিয়ামের ঘাটতি মেটাতে অনেকে এটি খেয়ে থাকেন। মাঝারি একটি কলাতে ৪২২ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে। কিন্তু এর চেয়েও বেশি পরিমাশে পটাশিয়াম সমৃদ্ধ খাবার যেসব খাবারে থাকে তা সম্পর্কে অনেকেই জানেন না।

কলার চেয়েও বেশি পটাশিয়াম মিলবে ৭ খাবারের টিপস—

১. বিটরুট
বিটরুটে কলার চেয়েও বেশি পরিমাণে পটাশিয়াম থাকে। এক কাপ বিটরুটে প্রায় ৫১৮ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে। এ কারণে এটি উচ্চ রক্তচাপ প্রতিরোধ করার পাশাপাশি রক্তনালিগুলোর কার্যকারিতা উন্নত করে ও হৃদরোগে উপকারী হিসেবে কাজ করে।

২. ডালিম
ডালিম অত্যন্ত স্বাস্থ্যকর ফল ও পটাশিয়ামের একটি দুর্দান্ত উত্স। একটি ডালিমে ৬৬৬ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে। এ ছাড়া ডালিম ভিটামিন সি, কে ও ফোলেটে পরিপূর্ণ। আর এ ফলটিতে বেশিরভাগ ফলের তুলনায় প্রোটিনের পরিমাণও বেশি থাকে প্রায় ৪ দশমিক ৭ গ্রাম পর্যন্ত।

৩. পালংশাক
পুষ্টিকর বিভিন্ন খাবারের মধ্যে অন্যতম হচ্ছে পালংশাক। আর এর এক কাপে প্রায় ৫৪০ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে। তাই এ খাবারটিও আপনার শরীরের পটাশিয়ামের ঘাটতি মেটাতে সহায়তা করতে পারে।

৪. মটরশুটি
আমাদের মধ্যে অনেকেই জানেন না যে মটরশুটিও পটাশিয়ামের একটি অনেক ভালো উৎস। এক কাপ মটরশুটিতে প্রায় ৮২৯ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে।

৫. মিষ্টি আলু
পটাশিয়ামের ঘাটতি মেটাতে চাইলে অনেক ভালো একটি খাবার হতে পারে মিষ্টি আলু। কারণ মাঝারি আকারের একটি মিষ্টি আলুতে প্রায় ৫৪১ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে।

৬. ডাবের পানি
অনেকেই মনে করেন যে ডাবের পানি শুধু শরীরকে হাইড্রেট করতে উপকারী। কিন্তু এটি যে শরীরের পটাশিয়ামের ঘাটতিও মেটাতে সহায়তা করে তা অনেকেই জানেন না। এক কাপ বা ২৪০ মিলিলিটারে প্রায় ৬০০ মিলি পর্যন্ত পটাশিয়াম
মেলে এতে।

৭. টমেটো বা টমেটো সস
টমেটো বা রান্না করা টমেটো খেলে তা আপনার শরীরের পটাশিয়ামের ঘাটতি মেটাতে সহায়তা করতে পারে। কারণ মাত্র তিন চামিচ বা ৫০ গ্রাম টমেটোতেই ৪৮৬ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকে।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

অর্থসূচক/এসএ/

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...