পোশাক কারখানায় স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন করছে বিকাশ

তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের জন্য ৫টি কারাখানায় স্যানিটারি ন্যাপকিন কেনার ভেন্ডিং মেশিন স্থাপন করেছে বিকাশ। হাতের কাছে জরুরি স্যানিটারি ন্যাপকিন পাওয়ার সুবিধা নিশ্চিত করার মাধ্যমে পোশাক কারখানায় নারীবান্ধব স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করার লক্ষ্যেই বিকাশের এই উদ্যোগ। ভবিষ্যতে আরো কারখানায় এই সেবা বিস্তৃত করবে বিকাশ।

সম্প্রতি সাভারের আশুলিয়ার অনন্ত গার্মেন্টস, নিউএজ অ্যাপারেলস, গাজীপুরে মেগা ডেনিম ও হ্যামস গার্মেন্টস এবং চট্টগ্রামের ইন্ডিপেনডেন্ট অ্যাপারেলস কারখানায় ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

ভার্টিক্যাল ইনোভেশনস এর প্রযুক্তিগত সহায়তায় পোশাক কারখানায় এই অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনগুলো স্থাপন করছে বিকাশ। বিকাশ অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে অথবা *২৪৭# ডায়াল করে সহজেই ভেন্ডিং মেশিন থেকে স্যানিটারি ন্যাপকিন কিনতে পারবেন শ্রমিকরা। শ্রমিকদের সুবিধার্থে ভেন্ডিং মেশিনের পাশেই ধাপে ধাপে পেমেন্ট করার পদ্ধতি প্রদর্শন করা হয়েছে। বিকাশে পেমেন্ট করে বাজার মূল্যের চেয়ে কম দামে স্যানিটারি ন্যাপকিন কেনার সুযোগ পাবেন পোশাক শ্রমিকরা।

সম্প্রতি অনন্ত গার্মেন্টস এবং নিউএজ অ্যাপারেলস এ ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনন্ত গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক ইনামুল হক খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম সাজেদুল করিম এবং নিউএজ অ্যাপারেলসের নির্বাহী পরিচালক মাহমুদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ, ভার্টিক্যাল ইনোভেশনস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন ‘পোশাক কারখানায় নারী শ্রমিকদের শারীরিক সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই আমরা এই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ নিয়েছি। ফ্যাক্টরি প্রাঙ্গনে অবস্থিত এই মেশিন থেকে সহজেই নারী শ্রমিকরা বাজার মূল্যের চেয়ে কম দামে ন্যাপকিন কিনতে পারবেন। এই উদ্যোগকে আগামীতে পর্যায়ক্রমে আরো বড় পরিসরে নিয়ে যাবে বিকাশ।’

 

অর্থসূচক/এমএস/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.